বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১০:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
অবিলম্বে আওয়ামী লীগকে নিষিদ্ধ করা উচিত: ফরহাদ মজহার চলতি মাসে হতে পারে ঘূর্ণিঝড়, রয়েছে বন্যার শঙ্কাও অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ নিয়ে যা জানালেন ড. ইউনূস খাগড়াছড়িতে শিক্ষককে পিটিয়ে হত্যা, ১৪৪ ধারা জারি জুলাই-আগস্টে ঋণ গ্রহণের চেয়ে বেশি পরিশোধ করেছে বাংলাদেশ অশ্লীলতা না থাকলে ,আইটেম গানে নাচবেন অনন্যা ২০ হাজার বাংলাদেশীর পাসপোর্ট ফেরত দিয়েছে ভারত সাগর-রুনি হত্যা মামলার তদন্ত : র‌্যাবকে সরিয়ে উচ্চ পর্যায়ের টাস্কফোর্স গঠনের নির্দেশ চট্টগ্রাম বন্দরের তেলবাহী ট্যাংকারে আগুন, নিখোঁজ ৩ প্রধান উপদেষ্টার বাড়ির সামনে ৩৫ প্রত্যাশীদের ছত্রভঙ্গ করতে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ

ব্যাটে শাসনের দিন বাংলাদেশের, জিততে রেকর্ড এলোমেলো করতে হবে আফগানদের

এনবিডি নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ জুন, ২০২৩
  • ৪৪ বার

দ্বিতীয় দিনের ১ উইকেটে ১৩৪ রান নিয়ে তৃতীয় দিনে খেলতে নামে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করা বাংলাদেশ এদিন ৩ উইকেট হারিয়ে যোগ করে আরো ২৯১ রান। দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৪২৫ রান তোলার পর ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। প্রথম ইনিংসে বাংলাদেশের ৩৮২ রানের জবাবে ১৪৬ রানে অলআউট হয় আফগানিস্তান। তাতে জয়ের জন্য আফগানিস্তানের সামনে দাঁড়ায় ৬৬২ রানের বিশাল লক্ষ্য।

টেস্ট ক্রিকেটের দেড়শ বছরের ইতিহাসে প্রতিপক্ষকে এর চেয়ে বেশি রানের লক্ষ্য দেয়ার ঘটনা আছে আর মাত্র ৭টি। টেস্টে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জয়ের রেকর্ড আছে। তৃতীয় দিনের শেষ বিকেলে খেলার পর পুরো চতুর্থ ও পঞ্চম দিন থাকলেও আফগানদের হার যেন সময়ের অপেক্ষা।

বিশাল এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে আফগানরা। ৭ রান তুলতেই দুই উইকেট হারায় তারা। এর মধ্যে ইনিংসের প্রথম বলেই ইব্রাহিম জাদরানকে ফেরান শরিফুল ইসলাম। আর দ্বিতীয় ওভারের পঞ্চম বলে তাসকিন আহমেদের শিকার হন। আরেক ওপেনার আবদুল মালিক। তারপর তাসকিন আহমেদের বাউন্সারের আঘাতে মাঠ ছাড়েন দলটির অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি। শেষ পর্যন্ত ৪৫ রানে ২ উইকেট নিয়ে তৃতীয় দিন শেষ করে আফগানরা। বাংলাদেশের দরকার ৮ উইকেট আর আফগানিস্তানের দরকার ৬১৭ রান।

দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরির দেখা পেয়েছেন নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হক। এর আগে চলমান টেস্টের প্রথম ইনিংসেও সেঞ্চুরি পান শান্ত। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এক টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করার কৃতিত্ব দেখান তিনি। এর আগে ২০১৮ সালে শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করার কীর্তি গড়েন সাগরপাড়ের ছেলে মুমিনুল। সেই টেস্টে প্রথম ইনিংসে ১৭৬ রান করার পর দ্বিতীয় ইনিংসে করেন ১০৫ রান। মাঠে বসেই নিজের রেকর্ড শান্তকে স্পর্শ করতে দেখলেন মুমিনুল।

আর মুমিনুলের সেঞ্চুরি আসলো ২ বছর পর। সর্বশেষ ২০২১ সালে শ্রীলংকার বিপক্ষে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন মুমিনুল হক। দুই বছর পর আবারো ম্যাজিক ফিগারের দেখা পেলেন এই ব্যাটসম্যান। টেস্ট ক্যারিয়ারে এটি মুমিনুলের ১২তম সেঞ্চুরি। টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি তার। দ্বিতীয় সর্বোচ্চ ১০টি করে সেঞ্চুরি আছে তামিম ইকবাল ও মুশফিকুর রহিমের।

আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ইনিংসে দুই সেঞ্চুরির পাশাপাশি হাফ সেঞ্চুরিও এসেছে দুইটি। ওপেনার জাকির হাসান আউট হয়েছেন ৭১ রান করে। আর অধিনায়ক লিটন দাস অপরাজিত ছিলেন ৬৬ রানে। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ রান রেট পাঁচের ওপরে রেখে ব্যাট করেছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com