বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
অবিলম্বে আওয়ামী লীগকে নিষিদ্ধ করা উচিত: ফরহাদ মজহার চলতি মাসে হতে পারে ঘূর্ণিঝড়, রয়েছে বন্যার শঙ্কাও অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ নিয়ে যা জানালেন ড. ইউনূস খাগড়াছড়িতে শিক্ষককে পিটিয়ে হত্যা, ১৪৪ ধারা জারি জুলাই-আগস্টে ঋণ গ্রহণের চেয়ে বেশি পরিশোধ করেছে বাংলাদেশ অশ্লীলতা না থাকলে ,আইটেম গানে নাচবেন অনন্যা ২০ হাজার বাংলাদেশীর পাসপোর্ট ফেরত দিয়েছে ভারত সাগর-রুনি হত্যা মামলার তদন্ত : র‌্যাবকে সরিয়ে উচ্চ পর্যায়ের টাস্কফোর্স গঠনের নির্দেশ চট্টগ্রাম বন্দরের তেলবাহী ট্যাংকারে আগুন, নিখোঁজ ৩ প্রধান উপদেষ্টার বাড়ির সামনে ৩৫ প্রত্যাশীদের ছত্রভঙ্গ করতে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ

ফান্সকে হারিয়ে ফ্লিক পরবর্তী যুগের সূচনা করল জার্মানি

এনবিডি নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৬ বার

ডর্টমুন্ডে ফ্রান্সকে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ২-১ গোলে পরাজিত করে হান্সি-ফ্লিক পরবর্তী যুগ জয় দিয়ে শুরু করেছে জার্মানি।

সিগন্যাল ইডুনা পার্কে চার মিনিটে অভিজ্ঞ ফরোয়ার্ড থমাস মুলারের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। রোববার ফ্লিককে ছাঁটাই করে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে রুডি ফয়লারকে দায়িত্ব দেয়া হয়। ২০০৫ সালের পর এই প্রথমবারের মত জার্মানদের ডাগ আউটে ফিরে আসলেন সাবেক এই জার্মান তারকা। দলে এসেই তিনি মূল দলে মুলারকে ফিরিয়েছেন। আর তার প্রতিদানও দিয়েছেন ৩৪ বছর বয়সী মুলার। ম্যাচ শেষের তিন মিনিট আগে মুলারের বায়ার্ন সতীর্থ লেরয় সানে ব্যবধান দ্বিগুন করেন। মিনিটখানেক পরেই সানে ফ্রান্সকে পেনাল্টি উপহার দেন। ফরাসি অধিনায়ক আঁতোয়ান গ্রিজম্যান স্পট কিক থেকে গোল করলেও তা দলের হার এড়াতে পারেনি। কাতার বিশ্বকাপের পর জার্মানদের সাত ম্যাচে এটি দ্বিতীয় জয়।

ম্যাচ শেষে মুলার বলেছেন, ‘ম্যাচের শুরুর গোলটিই আমাদের এগিয়ে নিয়ে গেছে। আমরা জানতাম টিকে থাকতে হলে আমাদের অনেক কাজ করতে হবে। প্রতিকূল পরিস্থিতিতে বড় দলের বিপক্ষে জয় পাওয়াটা মোটেই সহজ নয়। সপ্তাহের শেষে হান্সি ফ্লিকের বিদায়টাও সুখকর ছিল না।’

গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান বলেছেন, ‘গত কয়েকদিন আমাদের ওপর দিয়ে ঝড় বয়ে গেছে। শেষ পর্যন্ত জয়ে ফিরতে পারাটা স্বস্তির। এই মুহূর্তে এই জয়টা দারুণ প্রয়োজন ছিল।’

জার্মান কোচ ফয়লার বলেছেন, ‘এই জয়টা আমাদের সবাইকে মুক্তি দিয়েছে।’

জার্মানির আক্রমণাত্মক মনোভাবকে স্বাগত জানিয়ে ফরাসি ম্যানেজার দিদিয়ের দেশ্যম বলেছেন, এই ধরনের পরিস্থিতিতে তারা যে নিজেদের প্রমাণ করেছে তার প্রশংসা করতেই হয়।’

আয়ারল্যান্ডের বিরুদ্ধে মঙ্গলবার ইউরো বাছাইপর্বে ২-০ গোলের জয়টি ছিল কাতার বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার কাছে হারের পর ফ্রান্সের পঞ্চম জয়। কালকের ম্যাচে তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পেসহ ছয়জনকে পরিবর্তন করে মূল দল সাজিয়েছিলেন দেশ্যম। ম্যাচের পর দেশ্যম জানিয়েছেন এমাপ্পের হালকা ইনজুরি ছিল, সে কারণে দলীয় ব্যবস্থাপনা কোনো ঝুঁকি নিতে চায়নি।

অন্যদিকে দেশ্যমের কাউন্টারপার্ট ও পুরনো বন্ধু ফয়লার ফ্লিকের সর্বশেষ লাইন-আপ থেকে মাত্র তিনটি পরিবর্তন করেছিলেন। এর মধ্যে বিশ্বকাপের পর প্রথমবারের মত সেন্টার-ফরোয়ার্ড মুলার প্রথম একাদশে খেলার সুযোগ পান।

ডর্টমুন্ডে শীর্ষ দুই দলের উত্তেজনাকর ম্যাচটিতে রসদ যুগিয়েছেন স্বাগতিক সমর্থকরা। যদিও গোল উৎসবে মেতে উঠতে তাদের খুব বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। চার মিনিটেই বেঞ্জামিন হেনরিখসের ক্রসে পোস্টের খুব কাছে থেকে মুলার বল জালে প্রবেশ করান। এর মাধ্যমে কোচের আস্থার প্রতিদানও দিয়েছেন অভিজ্ঞ এই স্ট্রাইকার। ২০২২ সালের জুনের পর এটাই মুলারের জাতীয় দলের হয়ে প্রথম গোল। প্রথমার্ধে মাঝামাঝিতে অধিনায়ক ইকে গুনডোগান ইনজুরিতে পড়ে মাঠ ছাড়লেও মুষড়ে পড়েনি জার্মানি। গুনডোগানের স্থানে কাল অভিষিক্ত হয়েছে ৩২ বছর বয়সী পাসকাল গ্রস। মধ্যমাঠে এমরে কানের সাথে খেলতে গিয়ে গ্রস মোটেই নার্ভাস ছিলেন না।

এক গোলে পিছিয়ে থেকেও দ্রুতই ফ্রান্স ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নেয়। দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতে রানডাল কোলো মুয়ানি ফ্রান্সের হয়ে সবচেয়ে সহজ সুযোগটি পেয়েছিলেন। কিন্তু টার স্টেগানের কারণে তিনি সফল হতে পারেননি। ম্যাচ শেষে তিন মিনিট আগে কেই হাভার্টজের নিখুঁত থ্রু বল থেকে ব্যবধান দ্বিগুন করেন সানে। কিন্তু এই গোলের পরপরই ভিলেনে পরিনত হন সানে। এডুয়ার্ডো কানভিনগাকে ফাউল করে ফ্রান্সকে পেনাল্টি উপহার দেন। গ্রিজম্যান স্পট কিক থেকে কোনো ভুল করেননি। জার্মান বনাম ফ্রান্সের খেলায় এটি গ্রিজম্যানের পঞ্চম গোল, যা একটি রেকর্ড।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com