বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন

বিশ্বকাপ খরা দূর করতে ভারতের সামনে সুবর্ণ সুযোগ

এনবিডি নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪২ বার

ক্রিকেট পাগল ভক্তদের উপস্থিতিতে ঘরের মাঠে বিশ্বকাপ শিরোপা খরা দূর করার অনেক বড় প্রত্যাশার মুখোমুখি রোহিত শর্মার ভারতীয় ক্রিকেট দল।

২০১১ সালে মুম্বাইয়ে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জয়ের পর ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছিল ভারত। এটিই ছিল দেশটির সর্বশেষ বড় কোনো শিরোপা। আগামী ৫ অক্টোবর শুরু হচ্ছে ৫০ ওভার ফর্মেটের বিশ্বকাপ।

২০১৫ সালে অস্ট্রেলিয়া এবং সর্বশেষ ২০১৯ আসরে মিরোপা জিতেছিল ইংল্যান্ড। তবে এবার নিজ মাটিতে শিরোপা জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে ভারতের ১.৪ বিলিয়ন জনগন।

অভিজ্ঞ ক্রীড়া সাংবাদিক আয়াজ মেমন বলেন, ‘খুবই আকর্ষনীয় এবং তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ’ ১০ জাতির এই টুর্নামেন্টের বিজয়ী দল নিয়ে ভবিষ্যদ্বাণী করা বেশ কঠিন। তবে সদ্য এশিয়া কাপ বিজয়ী স্বাগতিক দল বিশ্বকাপ জয়ের জন্য ফেভারিটদের একটি।

৪০ বছর আগে কাপিল দেবের নেতৃত্বে ভারতীয়দের প্রথম বিশ্বকাপ জয়ের প্রত্যক্ষদর্শী মেমন বলেন, ‘সমর্থকদের প্রত্যাশা অনেক বেশি। ভারত ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে হেরে যাওয়ায় আমরা বেশ হতাশ হয়েছিলাম। তবে কাগজে কলমে শক্তিশালী হওয়ায় এবার এই দলটির প্রতি প্রত্যাশা অনেক বেড়ে গেছে।’

আগামী ৮ আগস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে ভারত। পরের ম্যাচেই আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম নরেন্দ্র মোদি স্টেডিয়ামে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মোকাবেলা করবে স্বাগতিকরা।

জনপ্রিয় ফ্যান গ্রুপ ‘ভারত আর্মির’প্রতিষ্ঠাতা রাখেশ প্যাটেল বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এই বিশ্বকাপে আমাদের দারুন সুযোগ রয়েছে, কারণ ঘরের মাঠে ভারতকে হারানো খুবই কঠিন। এবং আমরা মনে করি আরেকটি বিশ্বকাপ জয়ের সময় এসেছে।’

মাঠে উপস্থিত থেকে সমগ্র ভারত তথা বিশ্ব ঘুরে বেড়ানো সমর্থকদের মতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা টিম ইন্ডিয়ার কাছে শিরোপা জয় ছাড়া ভিন্ন কিছু ভাবা যায় না। লন্ডন থেকে পাড়ি জমানো প্যাটেল বলেন, ‘আমরা দারুন রোমঞ্চিত। বিশ্বকাপের আগে আপনি যদি এশিয়া কাপ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে আমাদের পারফর্মেন্স দেখেন তাহলে বুঝতে পারবেন আমাদের দারুন একটি ব্যাটিং লাইনআপ আছে।’

আন্ডারডগ হিসেবে মাঠে নেমেও কপিল দেবের নেতৃত্বাধীন ভারতীয় দলটি ১৯৮৩ সালে লর্ডসের ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে শিরোপা জয়ের পর থেকেই মূলত ক্রিকেটের প্রতি ভারতীয়দের মোহ শুরু হয়। ২৮ বছর পর মুম্বাইয়ের ওংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে ধোনির ছক্কা হাকানো জয়ের পর দেশব্যাপী শুরু হয়ে যায় শিরোপা উৎসব। এটি ছিল ক্রিকেট আইকন শচীন টেন্ডুলকারের শেষ বিশ্বকাপ।

সূত্র : বাসস

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com