বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
অবিলম্বে আওয়ামী লীগকে নিষিদ্ধ করা উচিত: ফরহাদ মজহার চলতি মাসে হতে পারে ঘূর্ণিঝড়, রয়েছে বন্যার শঙ্কাও অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ নিয়ে যা জানালেন ড. ইউনূস খাগড়াছড়িতে শিক্ষককে পিটিয়ে হত্যা, ১৪৪ ধারা জারি জুলাই-আগস্টে ঋণ গ্রহণের চেয়ে বেশি পরিশোধ করেছে বাংলাদেশ অশ্লীলতা না থাকলে ,আইটেম গানে নাচবেন অনন্যা ২০ হাজার বাংলাদেশীর পাসপোর্ট ফেরত দিয়েছে ভারত সাগর-রুনি হত্যা মামলার তদন্ত : র‌্যাবকে সরিয়ে উচ্চ পর্যায়ের টাস্কফোর্স গঠনের নির্দেশ চট্টগ্রাম বন্দরের তেলবাহী ট্যাংকারে আগুন, নিখোঁজ ৩ প্রধান উপদেষ্টার বাড়ির সামনে ৩৫ প্রত্যাশীদের ছত্রভঙ্গ করতে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ

সুপার লিগে তিনে বাংলাদেশ, রান-উইকেটে এগিয়ে কারা

এনবিডি নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : সোমবার, ১৫ মে, ২০২৩
  • ৪৫ বার

বাংলাদেশ ও আয়ারল্যান্ডের মধ্যকার তৃতীয় ও শেষ ওয়ানডের মাধ্যমে শেষ হলো আইসিসি ক্রিকেট বিশ্বকাপের সুপার লিগ। এই ম্যাচে জয় দিয়েই লিগ শেষ করল বাংলাদেশ। অবশ্য সুপার লিগের পুরো যাত্রায়ই বাংলাদেশের পারফরম্যান্স ছিল ঈর্ষণীয়।

সুপার লিগের আওতায় ২৪ ম্যাচ খেলা বাংলাদেশ জয় পেয়েছে ১৫টিতে, হার  ৮ ম্যাচে। সবমিলিয়ে তামিম ইকবালের দলের পয়েন্ট ১৫৫। সুপার লিগে অবস্থান তিন নম্বরে। একই সংখ্যক ম্যাচ, জয়, হার ও পয়েন্ট সমান থাকলেও রান রেটে এগিয়ে দুইয়ে ইংল্যান্ড। ২৪ ম্যাচ খেলে ১৬ জয় ও ৫ হারে ১৭৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে নিউজিল্যান্ড।

২১ ম্যাচে ১৩ জয় ও ৬ হারে ১৩৯ পয়েন্ট নিয়ে সুপার লিগের পয়েন্ট তালিকায় চারে ভারত। ১৩০ পয়েন্ট পাওয়া পাকিস্তান আছে ঠিক তার পরের স্থানে। ষষ্ঠ, সপ্তম ও অষ্টম অবস্থানে যথাক্রমে অস্ট্রেলিয়া (১২০), আফগানিস্তান (১১৫) ও দক্ষিণ আফ্রিকা (৯৮)। সুপার লিগের শীর্ষ এই আট দলই সরাসরি খেলবে ভারতে অনুষ্ঠেয় আইসিসি বিশ্বকাপে। বাকি দলগুলোকে পেরিয়ে আসতে হবে বাছাইপর্ব।

তবে দলীয় পারফম্যান্স ভালো হলেও ব্যক্তিগত পারফরম্যান্সে দৃষ্টি কাড়তে পারেননি বাংলাদেশের ক্রিকেটাররা। সুপার লিগে সর্বোচ্চ রান করেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। ২১ ম্যাচে বাবরের রান ১ হাজার ৪৫৪। হাজারের ওপর রান করা আরেকজন হলেন আয়ারল্যান্ডের হ্যারি টেক্টর (১০৬২)। সুপার লিগে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন তামিম ইকবাল। ২৪ ম্যাচে ৭৮৩ রান পাওয়া তামিমের অবস্থান এই তালিকার সাতে।

 

সুপার লিগে উইকেট সংগ্রহের তালিকায়ও সেরা পাঁচে নেই বাংলাদেশের কেউ। ২০ ম্যাচে ৩১ উইকেট নেয়া সাকিব আল হাসান আছেন তালিকার ছয়ে। সর্বোচ্চ ৪১ উইকেট ঝুলিতে পুরে শীর্ষে অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। দ্বিতীয় সর্বোচ্চ ৪০ উইকেট নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্পিনার আকিল হোসাইন। ২২ ম্যাচে ৩৪ উইকেট নিয়ে আরেক ক্যারিবিয়ান তারকা আলজেরি জোসেফ আছেন তালিকার তিনে। সেরা পাঁচে থাকা অন্য দুজন হলেন আইরিশ তারকা ক্রেগ ইয়ং ও জশ লিটল।

তবে উইকেটকিপিং ক্যাটাগরিতে সবার চেয়ে এগিয়ে বাংলাদেশের মুশফিকুর রহিম। সুপার লিগে সবচেয়ে বেশি ডিসমিসাল তার (২১ ম্যাচে ৩০টি)। ২৯ ডিসমিসাল নিয়ে নিউজিল্যান্ডের টম ল্যাথাম দ্বিতীয় ও ২৭ ডিসমিসাল করা জস বাটলার আছেন তালিকার তিন নম্বরে।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ফিল্ডিং চোখে পড়ার মতো। যার প্রমাণ রেকর্ডবুক। সুপার লিগে সবচেয়ে বেশি ক্যাচ ধরেছেন বাংলাদেশের লিটন দাস (১৪)। একই সংখ্যক ক্যাচ ধরেছেন মেহেদী হাসান মিরাজও। ১৩ ক্যাচ ধরে তালিকার তিনে ভারতের শিখর ধাওয়ান। ক্যাচ ধরায় সেরা পাঁচে আছেন আরও এক বাংলাদেশি। ১২টি ক্যাচ ধরে এই তালিকায় পঞ্চম তামিম।

সুপার লিগের এক ইনিংসে সবচেয়ে বেশি রান করেছে ইংল্যান্ড। ২০২২ সালে জুনে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪ উইকেটে ৪৯৮ রান করেছিল ইংলিশরা। দ্বিতীয় সর্বোচ্চ ৩৮৯ রান করেছে অস্ট্রেলিয়া, ভারতের বিপক্ষে। বাংলাদেশের সর্বোচ্চ রান আয়ারল্যান্ডের বিপক্ষে। দ্বিতীয় ওয়ানডেতে ৩২০ রানই সুপার লিগে তামিম ইকবালদের সর্বোচ্চ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com