বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১২ অপরাহ্ন

স্কটল্যান্ডের পরীক্ষা দিয়ে টাইগারদের যাত্রা আজ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ১৭ অক্টোবর, ২০২১
  • ১৪৬ বার

মাসকটের চারপাশ ঘিরে রেখেছে পাহাড়। সুন্দর সাজানো গোছানো শহর। হঠাৎ সাদা ইমারত চোখে পড়ে। এটি দেখে মনে হবে শহর ঘেঁষে ছুঁয়ে যাওয়া উপসাগরের মুক্তোর মতো। এমন নয়নাভিরাম শহরে আজ টি-টোয়েন্টি বিশ^কাপের চূড়ান্ত পর্বে ওঠার লড়াই শুরু হচ্ছে। ১৬টি দল বিশ^কাপে অংশ নিচ্ছে। এখান থেকে সুপার টুয়েলভ বা সেরা ১২টি দল যাবে মূল পর্বে। আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশের আজ প্রথম প্রতিপক্ষ স্কটল্যান্ড।

সাকিব আল হাসান কলকাতা নাইট রাইডার্সের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ফাইনাল খেলে গতকাল মাসকটে দলের সঙ্গে যোগ দিয়েছেন। সব কিছু ঠিক থাকলে তিনি খেলবেন। মাহমুদউল্লাহ রিয়াদের হালকা চোট ছিল। তবে আশা করা যায় তেমন সমস্যা হবে না।

শান্ত ও স্ন্নিগ্ধ শহরে বিশ^কাপের উত্তাপ করোনা মহামারীতে কিছুটা মলিন মনে হচ্ছিল। কিন্তু আগুন ধরিয়ে দিলেন স্কটল্যান্ডের কোচ শেন বার্জার। তিনি বলেছেন, ‘আমরা জানি, নিজেদের সেরাটা খেলতে পারলে আমরা সব দলকেই বিপাকে ফেলতে পারব। সংক্ষিপ্ত সংস্করণ সব দলকেই কাছাকাছি নিয়ে আসে। আমরা জানি, আমাদের সামর্থ্য আছে। যদি নিজেদের সেরাটা দিতে পারি, যে কোনো দলকে হারাতে পারি, তা বাংলাদেশ হোক বা ওমান বা পাপুয়া নিউগিনি। গ্রুপ ম্যাচগুলোয় বাংলাদেশকে আমরা পাপুয়া নিউগিনি বা ওমানের চেয়ে ওপরে দেখি না।’

বাংলাদেশ দল অনুশীলনে পরে নেমেছে। এর আগে মাহমুদউল্লাহ রিয়াদ কথা বলেছেন। তিনি এই প্রশ্ন শুনে হালকা হেসে বলেছেন, ‘আমি আসলে এসব নিয়ে বদার না। আমরা সেরাটা দিয়ে খেলব। নিজেদের মানসিক শক্তি দৃঢ় রাখতে চাইছি।’ খেলা শুরুর আগে কথার লড়াই ভালোই হয়েছে। এবার ময়দানি লড়াইয়ের অপেক্ষা। সেখানেই আসল জবাব দেওয়ার পালা।

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’তে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। এই গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে স্কটল্যান্ড ছাড়াও আছে ওমান ও পাপুয়া নিউগিনি। সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জনে লড়াই করবে এ চার দল।

১৭ থেকে ২১ অক্টোবর পর্যন্ত এ পর্বে একে অপরের বিপক্ষে একবার করে মুখোমুখি হবে দলগুলো। পয়েন্ট টেবিলের সেরা দুই দল পরের রাউন্ডে খেলবে। টি টোয়েন্টি র‌্যাংকিংয়ের ভিত্তিতে গ্রুপ পর্বে সেরা হওয়ার দৌড়ে ফেভারিট বাংলাদেশ।

শক্তি ও ক্রিকেট ঐতিহ্যের কারণে স্কটল্যান্ড প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপে বাাংলাদেশের প্রধান প্রতিপক্ষ। নেদারল্যান্ডস ও নামিবিয়ার বিপক্ষে দুটি প্রস্তুতিমূলক ম্যাচে জয়ের পর আত্মবিশ্বাসী স্কটল্যান্ড। বাংলাদেশ শ্রীলংকা ও আয়ারল্যান্ডের কাছে প্রস্তুতি ম্যাচে হেরেছে।

২০১২ সালে নেদারল্যান্ডসের মাটিতে এই ফরম্যাটে একবার বাংলাদেশের মুখোমুখি হয়েছিল স্কটল্যান্ড। ৫৮ বলে ১০০ রানের ইনিংস খেলে স্কটিশদের জয়ের স্বাদ দেন রিচি ব্যারিংটন। এখনো স্কটল্যান্ড দলের প্রধান খেলোয়াড় তিনি।

এ দিকে আত্মবিশ্বাসে ভরপুর হয়েই বিশ্বকাপের উদ্দেশে দেশ ছাড়ে টাইগাররা। সর্বশেষ ১০ ম্যাচে সাত জয়ের স্বাদ পেয়েছিল তারা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেয়েছে টাইগাররা। বিশ্বের দুই পরাশক্তিকে হারানোর আগে জিম্বাবুয়ের মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জেতে টাইগাররা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। ঘরের মাঠে দুটি সিরিজ জয়ে বাংলাদেশ মানসিকভাবে এগিয়ে থাকবে বলেই মনে করছে টিম ম্যানেজমেন্ট। টি-টোয়েন্টি ফরম্যাটে আশানুরূপ ফল নেই বাংলাদেশের। ১১৩ ম্যাচে অংশ নিয়ে ৪১ ম্যাচ জিতেছে তারা। ৭০ ম্যাচে হেরেছে তারা। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়।

টাইগাররা এখন পর্যন্ত ক্রিকেটের এ সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে ২৫টি ম্যাচ খেলেছে এবং মাত্র পাঁচটিতে জিতেছে। এর মধ্যে বাছাই পর্ব থেকেই চারটি জয় এসেছে। বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র একটি ম্যাচ জিতেছে তারা। এই আসর ভারতের মাটিতে হওয়ার কথা থাকলেও করোনার কারণে এটি এখন ওমান ও সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে। তবে পুরো বিশ্বকাপের আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ডই (বিসিসিআই)।

সর্বশেষ ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ভারতে। এর পর ২০১৮ সালে হওয়ার কথা ছিল। কিন্তু ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের জন্য ২০১৮ সালের আসরটি বাতিল করা হয়। আর সূচি অনুযায়ী ২০২০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ার কথা থাকলেও করোনার কারণে স্থগিত হয়ে যায়। পাঁচ বছর পর ২০২১ সালে অনুষ্ঠিত হচ্ছে সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের আসরে মোট ১৬ দল অংশ নিচ্ছে। বাছাই পর্বের দুটি গ্রুপে রয়েছে আটটি দল। সুপার টুয়েলভে দুই গ্রুপে আছে আটটি দল।

বাছাই পর্বে ‘এ’ গ্রুপে খেলবে শ্রীলংকা, আয়ারল্যান্ড, নামিবিয়া ও নেদারল্যান্ডস। বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড।

সুুপার টুয়েলভে গ্রুপ-১এ আছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপ-২এ আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তান।

বাছাই পর্বের দুই গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি করে দল সুপার টুয়েলভে খেলার টিকিট পাবে। যেখানে আছে আটটি দল। ফলে মোট ১২ দল নিয়ে হবে সুপার টুয়েলভ। সুপার-১২তে খেলতে হলে বাছাই পর্ব পেরোতে হবে বাংলাদেশকে।

বাছাই পর্ব থেকে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্স-আপ দল খেলবে গ্রুপ-১এ। বাছাই পর্বের ‘এ’ গ্রুপের রানার্স-আপ ও ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল খেলবে গ্রুপ-২এ।

বিশ্বকাপের প্রথম দিন রয়েছে দুটি ম্যাচ। বাংলাদেশ সময় বিকাল ৪টায় লড়বে স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনি। বাংলাদেশ সময় রাত ৮টায় লড়বে বাংলাদেশ ও স্কটল্যান্ড।

বাংলাদেশ দল : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, শরিফুল ইসলাম, শেখ মাহেদি হাসান, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com