শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন

ক্রিকেট উন্নয়নে বাংলাদেশের কোচ, খেলোয়াড় চায় যুক্তরাষ্ট্র

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১
  • ১৩৬ বার

সাম্প্রতিক সময়ে বিভিন্ন খেলাধুলার পাশাপাশি ক্রিকেটেও বেশ মনোযোগ দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে ক্রিকেটকে জনপ্রিয় করে তুলতে গত কয়েক বছর বেশ নজরকাড়া কাজ করেছে দেশটির ক্রিকেট বোর্ড। ইতিমধ্যে আইসিসির সহযোগী দেশ হিসেবে টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্রিকেট খেলার মর্যাদাও লাভ করেছে তারা। তবে দেশটিতে ক্রিকেট উন্নয়নে বাংলাদেশ থেকে সহযোগিতা পেতে সম্পর্ক উন্নয়নের দিকে নজর দিয়েছে তারা।

ক্রিকেটকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে মেজর টুর্নামেন্টগুলো সব দেশেই আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। তারই অংশ হিসেবে ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে আয়োজক হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তাই বিশ্বকাপের আগে সেখানে বাংলাদেশ জাতীয় দল কিংবা অনূর্ধ্ব-১৯ দলের সফর আয়োজন করে ক্রিকেটকে আকর্ষণীয় করে তুলতে চায় তারা।

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের ক্রিকেটীয় সম্পর্ক স্থাপনের জন্য সেখানকার মেজর ক্রিকেট লিগের দল আটলান্টা ফায়ারের বাংলাদেশি মালিক হাসান তারেককে প্রতিনিধি করে বাংলাদেশে পাঠায় যুক্তরাষ্ট্র। ক্রিকেট উন্নয়নে বিসিবি ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটা সম্পর্ক স্থাপন করাই তাদের মূল লক্ষ্য।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে সভা শেষে যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধি বলেন, ‘আমি এখানে এসেছি বিসিবি ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটা সম্পর্ক তৈরি করতে। আইসিসির অনুমোদনে আমরা এখন ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতেছি। ২০২৪ সালে আমরা টি-টোয়েন্টি বিশ্বকাপের সহ-আয়োজক হতে যাচ্ছি ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে। ক্রিকেট যুক্তরাষ্ট্রে বেশ ভালো আকারে ছড়িয়ে পড়ছে। সে জায়গা থেকে আমরা চাচ্ছি বাংলাদেশের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি করতে যেনো একে অপরকে সাহায্য করতে পারি। যেমন ধরেন বাংলাদেশ থেকে কোচ, কিউরেটর নিয়ে যেতে পারব।’

‘আমরা চাই আমাদের যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব-১৯ দল এখানে সফর করবে। আবার আমরা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলকে আমন্ত্রণ করতে যাচ্ছি যুক্তরাষ্ট্রে। অ্যাভেইলএবল হলে বাংলাদেশ জাতীয় দলকেও আমন্ত্রণ করতে চাই। যুক্তরাষ্ট্রে আমাদের একটা বড় কমিউনিটি আছে বাংলাদেশি। ওই কমিউনিটির চাওয়া কীভাবে আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতি করতে পারি। আমরা চাচ্ছি সম্ভব হলে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে কিছু ওয়ার্ম আপ ম্যাচ খেলা যায় কিনা,’ যোগ করেন তিনি।

বাংলাদেশ জাতীয় দলের ব্যস্ততা রয়েছে বেশ। তাই আপাতত বয়সভিত্তিক দলকে আমন্ত্রণ জানাতে চায় দেশটি। হাসান তারেক বলেন, ‘পুরুষ জাতীয় দলকে ২০২৩ সালের আগে তো আমন্ত্রণ জানানো সম্ভব না। কারণ বিসিবির এতো ব্যস্ত সূচি। সে ক্ষেত্রে আমরা ২০২২ সালেই অনূর্ধ্ব-১৯ দলকে যুক্তরাষ্ট্রে আমন্ত্রণ করতে পারি। সব কিছু মৌখিকভাবে আলোচনা হয়েছে, বিসিবিও খুবই ইতিবাচক। তারা জানিয়েছে যে কোনোভাবে আমাদের সাহায্য করতে প্রস্তুত তারা।’

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com