মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৪ পূর্বাহ্ন

নিউইয়র্ক পৌঁছেছেন ড. ইউনূস

বিডি ডেইলি অনলাইন ডেস্ক :
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪
  • ৫ বার

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। বাংলাদেশ সময় আজ মঙ্গলবার সকাল পৌনে ৯টার দিকে তিনি জন এফ কেনেডি বিমানবন্দরে পৌঁছান।

এর আগে প্রধান উপদেষ্টা ও তার সফরসঙ্গীদের নিয়ে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট গতকাল সোমবার সকাল ৫টা ১০ মিনিটের দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

প্রধান উপদেষ্টা হিসেবে এটিই ড. ইউনূসের প্রথম বিদেশ সফর। এই সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ড. মুহাম্মদ ইউনূসের বৈঠক হতে যাচ্ছে। নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে এ দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। এর মধ্য দিয়ে বিগত সরকারের সময়ে সৃষ্ট ঢাকা-ওয়াশিংটন সম্পর্কের দূরত্ব ঘোচানোর পাশাপাশি বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকারের প্রেক্ষাপট বর্ণনা ও গণতান্ত্রিক উত্তরণে সংস্কার প্রচেষ্টায় বৈশ্বিক দৃষ্টি আকর্ষণের বড় সুযোগ তৈরি হবে। এ ছাড়া এ বৈঠক দুই দেশের সম্পর্ক জোরদার এবং বাংলাদেশের প্রতি যুক্তরাষ্ট্রে সমর্থনের বার্তা পাবে বিশ্ব- এমনটা মনে করছেন আন্তর্জাতিক বিশ্লেষকরা।

এছাড়া নেদারল্যান্ডস, পাকিস্তান, নেপাল, ইউরোপীয় কমিশন প্রধান, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীসহ উচ্চ পর্যায়ের বৈঠক করবেন প্রধান উপদেষ্টা। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার সম্ভাবনা নেই।

আগামী ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধান উপদেষ্টা। বক্তৃতায় প্রধান উপদেষ্টা বাংলাদেশে গত দুই মাসে গণ-অভ্যুত্থানের কথা এবং একটি গণমুখী, কল্যাণধর্মী ও জনস্বার্থমূলক রাষ্ট্রীয় ব্যবস্থা প্রতিষ্ঠার প্রতি তার অঙ্গীকারের কথা তুলে ধরবেন। এছাড়া রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় যেন তাদের ভূমিকা শক্তভাবে পালন করে বিষয়েও আলোকপাত করবেন প্রধান উপদেষ্টা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com