মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৫ অপরাহ্ন

ভারতের বিপক্ষে জামালদের অগ্নিপরীক্ষা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ৭ জুন, ২০২১
  • ১৪৩ বার

বাংলাদেশ দল রবি ও সোমবার মাঠে যাওয়ার আগে সাঁতার ও জিমনেশিয়ামে সময় দিয়েছে। প্রচ- দাবদাহে প্রাণ ওষ্ঠাগত। এর পর মাঠে গিয়েছে অনুশীলন করতে। আজ ভারতের বিপক্ষে বিশ্বকাপ ২০২২ ও এশিয়ান কাপ ২০২৩ বাছাইয়ের ম্যাচ। ভারত ফিফা র‌্যাংকিংয়ে ১০৫তম। যেখানে বাংলাদেশ ১৮৪তম। অবশ্য র‌্যাংকিং নিয়ে ভাবছে না বাংলাদেশ। আগের ম্যাচে ভয়ঙ্কর আফগানিস্তানকে রুখে দিয়েছে তারা। সেই আত্মবিশ্বাসকে পুঁজি করে নামবেন জামাল-তপু-জিকোরা। বাংলাদেশ সময় রাত ৮টায় খেলাটি শুরু হবে। আর সম্প্রচার করবে টি স্পোর্টস ও গাজী টিভি।

ওদিকে কাতারের সঙ্গে ভারত ১-০ গোলে হেরেছে। ভয়ঙ্কর দল তারা। তবে বাংলাদেশ আফগানিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করে আত্মবিশ্বাসী। আফগানিস্তানের র‌্যাংকিং ১৪৯ ছিল। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্বে ভারতের বিপক্ষে একটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। ২০১৯ সালের অক্টোবরে কলকাতায় অনুষ্ঠিত সেই ম্যাচে অনিন্দ্য সুন্দর ফুটবল উপহার দেন জামাল ভূঁইয়ারা। এক গোলে এগিয়ে থেকে জয়ের পথে ছিলেন তারা। ম্যাচের শেষ দিকে একটি গোল করে কোনোমতে হার এড়ায় ভারত। ওই ম্যাচ খেলে ভারতের সম্পর্কে অনেক ধারণা হয়েছে বাংলাদেশের ফুটবলারদের। তাদের শক্তি ও দুর্বলতাগুলো নিয়েই অনুশীলনে কাজ করছেন তারা। আগের ম্যাচের ভুলগুলো শোধরানোর চেষ্টা করছেন জামালরা।

আফগানিস্তানের বিপক্ষে ১-১ গোলে গুরুত্বপূর্ণ পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। ওই ম্যাচে ডিফেন্ডার তপু বর্মন চমৎকার একটি গোল উপহার দেন। তিনি জানিয়েছেন, ভারতের বিপক্ষেও ভালো ফুটবল খেলার ছন্দ ধরে রাখতে চান তারা। এদিকে বাংলাদেশ-ভারত ম্যাচটি খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে মনে করেন ভারতীয় ডিফেন্ডার আদিল আহমেদ খান। ২০১৯ সালে সল্টলেকে অনুষ্ঠিত ম্যাচে ৮৮ মিনিটে তিনি গোল করেই বাংলাদেশকে জয় বঞ্চিত করেছিলেন।

বাংলাদেশের কোচ জেমি ডে অবশ্য জয়ের আশা করছেন না। তিনি পয়েন্ট পেলেই খুশি। ভারত শক্তিশালী দল। কাতারের সঙ্গে মাত্র এক গোল হজম করেছে তারা। কাতার ২০২২ বিশ্বকাপে সরাসরি খেলবে। তারা তো স্বাগতিক। এটা কম বড় ব্যাপার নয়। ফলে ভারতের শক্তিমত্তা বোঝাই যাচ্ছে।

ভারত অবশ্য চিন্তায় রয়েছে। বাংলাদেশের ম্যাচের আগে ভারতীয় শিবিরে করোনা হানা দিয়েছে। মিডফিল্ডার অনিরুধ থাপা করোনা পজিটিভ। তিনি দোহায় টিম হোটেলে আলাদা রুমে এখন কোয়ারেন্টিনে রয়েছেন। ফলে ভারতের মনোবল কিছুটা হলেও সংশয়ে ভুগবে। চোটগ্রস্ত বাংলাদেশ লড়াইটা করবে। ভারতের ম্যাচের পরই বাংলাদেশের খেলা ওমানের সঙ্গে।

বাংলাদেশ বিশ্বকাপ বাছাইয়ে এখন পর্যন্ত ছয় ম্যাচে ২ পয়েন্ট অর্জন করতে পেরেছে। এর আগে ভারতের সঙ্গে ১-১ গোলে ড্র করেছিলেন জামাল ভূঁঁইয়ারা। ছয় ম্যাচে ভারতের পয়েন্ট ৩। ওমানের সঙ্গে বাংলাদেশের ম্যাচ রয়েছে ১৫ জুন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com