রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৩৮ অপরাহ্ন

কাতারে বিশ্বকাপ আয়োজন সিদ্ধান্ত ভুল ছিল : সেপ ব্ল্যাটার

স্পোর্টস ডেস্ক ‍॥
  • আপডেট টাইম : বুধবার, ৯ নভেম্বর, ২০২২
  • ৯৮ বার

কাতারের বিশ্বকাপ স্বত্ব পাওয়া নিয়ে আলোচনা-সমালোচনার যেন কোনো শেষ নেই। দেশটিতে অভিবাসী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন ও সমকামীদের ওপর কর্তৃপক্ষের বিরূপ আচরণ নিয়ে আগে থেকেই চলছে বিতর্ক। পুরনো আরেকটি বিষয় তুলে ধরে সেই আগুনে যেন নতুন করে ঘি ঢাললেন সেপ ব্ল্যাটার।

আগেও কয়েকবার তিনি বলেছেন, কাতারে বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত ভুল ছিল। একই কথা বললেন আবারো। সাথে জানালেন, কাতারের বিশ্বকাপ স্বত্ব পাওয়ার পেছনের কিছু কারণও।

বিশ্বকাপের ২২তম আসরের পর্দা উঠবে আগামী ২০ নভেম্বর। এমন সময় এসে যেন বোমা ফাটালেন সাবেক ফিফা প্রেসিডেন্ট। মাত্র ১১ দিন বাকি থাকতে সুইজারল্যান্ডের ফরাসি ভাষার পত্রিকা ট্রিবিউন দা জেনিভে সোমবার প্রকাশিত সাক্ষাৎকারে ব্ল্যাটার বলেন, ‘কাতারে বিশ্বকাপ ভুল সিদ্ধান্ত। ওই সময়ের উয়েফা সভাপতি মিশেল প্লাতিনি ও তার দলের চারটি ভোটের জোরে বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে যাওয়ার বদলে কাতারে চলে যায়। এবং এটাই সত্যি।’

তিনি আরো বলেন, ‘কাতার খুব ছোট একটা দেশ। ফুটবল ও বিশ্বকাপ সেখানে অনেক বড়।’

প্লাতিনি ও তার দল কেন কাতারের পক্ষ নিয়েছিল, সেই কারণও ব্যাখ্যা করেন ব্লাটার। তিনি জানান, ওই সময়ের ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি প্লাতিনিকে চাপ দিচ্ছিলেন যেন ইউরোপীয় অঞ্চলের ভোট কাতারের পক্ষে যায়।

ব্ল্যাটার আরো জানান, রাশিয়ার পর এই ২০২২-এর আসর যুক্তরাষ্ট্রে হওয়ার পরিককল্পনা ছিল। ‘এই দুই আসরের (২০১৮ ও ২০২২) প্রথমটি রাশিয়ায় এবং পরেরটি যুক্তরাষ্ট্রে আয়োজনের বিষয়ে (অলিখিত) চুক্তি ছিল। এটা বেশ ভালোই হতো, বছরের পর বছর ধরে চলে আসা দুই রাজনৈতিক প্রতিপক্ষ পরপর দু’টি বিশ্বকাপ আয়োজন করত।’

তখন রাশিয়াকে ২০১৮ সালের স্বাগতিক করা নিয়েও সমালোচনা হয়েছিল। তবে এ বিষয়ে কোনো আক্ষেপ নেই ব্ল্যাটারের। তার মন্তব্য, ‘তারা ভালো আয়োজক ছিল।’ এদিকে ফুটবল বিশ্বকাপ সাধারণত হয়ে থাকে জুন-জুলাইয়ে। কিন্তু বছরের এই সময়ে কাতারে প্রচণ্ড গরম। তাই বাধ্য হয়েই এবার বিশ্বকাপ হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com