সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৩ পূর্বাহ্ন

দশ বছর আগের চেয়েও ভালো মেসি

স্পোর্টস ডেস্ক ‍॥
  • আপডেট টাইম : সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২
  • ৬১ বার

২০১২ সালে আর্জেন্টিনার জাতীয় দলের জার্সিতে লিওনেল মেসির গোল ছিল ১২টি। সেই ২৫ বছরের বয়স পেরিয়ে মেসি এখন ৩৫ পার করছেন। এই ‘শেষ বয়সে’ এসে আরো উজ্জ্বল আর্জেন্টিাইন অধিনায়ক।

২০২২ সালে ইতোমধ্যেই বিপক্ষ জালে বল পাঠিয়েছেন ১৫ বার। মানে ১০ বছর পর নেতিয়ে পড়ার বদলে আরো বেশি ক্ষুরধার এই ফরোয়ার্ড।

সাবেক বার্সেলোনা এবং বর্তমান পিএসজির এই তারকার উজ্জ্বল পারফরম্যান্সের উপর ভর করেই ল্যাতিন আমেরিকান দেশটি এখন কাতার বিশ্বকাপের ফাইনালে। পাঁচ বিশ্বকাপে এই প্রথম নক আউটের পরপর দুই ম্যাচে গোল তার। ফলে বিশ্বকাপে তার করা গোল এখন ১০ এ পৌঁছেছে।

কাতারের মাঠে চারটি ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে গোল। যা জাতীয় দলের হয়ে মেসির গোল ৯৫তে নিয়ে গেছে। এই বিশ্বকাপে মেসি কেমন করেন তা নিয়ে প্রশ্ন ছিল। একদিকে বয়স। সাথে টানা ক্লাব ফুটবল খেলে ক্লান্তি। তবে সব শঙ্কাই দূর করেছেন তিনি। নিজে গোল করছেন। করাচ্ছেনও অন্যকে দিয়ে। পায়ের অসাধারণ ড্রিবলিং এবং গতিতে দাপিয়ে বেড়াচ্ছেন মাঝমাঠ।

জাতীয় দলের জার্সিতে মেসির খেলা ম্যাচ ১৬৯টি। এর মধ্যে তার গোল ৯৫টি। গোলের গড় ০.৫। এই গোলগুলোর মধ্যে মেসি তার বাম পায়ে গোল করেছেন ৮৫টি। ডান পায়ে করা গোলের সংখ্যা ৮টি। ওপেন প্লে গোল ৬০টি। পেনাল্টিতে করেছেন ২৬ গোল। ফ্রি-কিকে বিপক্ষ গোলরক্ষককে বোকা বানিয়ে বল জালে পাঠানোর সংখ্যা ৯ বার। উচ্চতায় ছোট এই জীবন্ত ফুটবল যাদুকর। বিপক্ষ লম্বা ডিফেন্ডারের বুক পর্যন্ত তার হাইট। এরপরও হেডে গোল আছে তার। তবে সে সংখ্যা খুবই কম। মাত্র দু’বার হেডে গোল করতে সক্ষম হয়েছেন। ফিফা প্রীতি ম্যাচে তার করা গোল ৪৪টি।

প্রতিযোগিতামূলক আসরে মেসির ৫১টি গোল করেছেন। এর মধ্যে বিশ্বকাপ বাছাই পর্বে সাফল্য ২৮ বার। কোপা আমেরিকায় করেছেন ১৩ গোল। বিশ্বকাপে তার গোল ১০টি। টুর্নামেন্টে এ পর্যন্ত ৫১টি গোলে অ্যাসিস্ট তার।

এক নজরে মেসির গোলগুলো
মেসি : ম্যাচ খেলেছেন ১৬৯টি
গোল : ৯৫টি।
টুর্নামেন্টে গোল : ৫১টি
বিশ্বকাপে গোল : ১০টি
কোপা আমেরিকায় গোল : ১৩টি
বিশ্বকাপ বাছাইয়ে গোল : ২৮টি
ফিফা প্রীতি ম্যাচে গোল : ৪৪টি
ডান পায়ে গোল : ৮টি
বাম পায়ে গোল : ৮৫টি
হেডে গোল : ২টি
পেনাল্টিতে গোল : ২৬টি।
ফ্রি-কিকে গোল : ৯টি
অ্যাসিস্ট : ৫১ বার

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com