বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
অবিলম্বে আওয়ামী লীগকে নিষিদ্ধ করা উচিত: ফরহাদ মজহার চলতি মাসে হতে পারে ঘূর্ণিঝড়, রয়েছে বন্যার শঙ্কাও অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ নিয়ে যা জানালেন ড. ইউনূস খাগড়াছড়িতে শিক্ষককে পিটিয়ে হত্যা, ১৪৪ ধারা জারি জুলাই-আগস্টে ঋণ গ্রহণের চেয়ে বেশি পরিশোধ করেছে বাংলাদেশ অশ্লীলতা না থাকলে ,আইটেম গানে নাচবেন অনন্যা ২০ হাজার বাংলাদেশীর পাসপোর্ট ফেরত দিয়েছে ভারত সাগর-রুনি হত্যা মামলার তদন্ত : র‌্যাবকে সরিয়ে উচ্চ পর্যায়ের টাস্কফোর্স গঠনের নির্দেশ চট্টগ্রাম বন্দরের তেলবাহী ট্যাংকারে আগুন, নিখোঁজ ৩ প্রধান উপদেষ্টার বাড়ির সামনে ৩৫ প্রত্যাশীদের ছত্রভঙ্গ করতে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ

কাল থেকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব, খেলবে সাবেক দুই চ্যাম্পিয়নও

এনবিডি নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : শনিবার, ১৭ জুন, ২০২৩
  • ৩৮ বার

বাংলাদেশসহ আটটি দল বিশ্বকাপে জায়গা পাকা করে ফেলেছে। বাকি রয়েছে দু’টি জায়গা। সেটার জন্য লড়বে ১০টি দল। জিম্বাবুয়ের মাটিতে হবে সেই ম্যাচগুলো। ইতিমধ্যেই সেখানে প্রস্তুতি ম্যাচ খেলতে শুরু করে দিয়েছে ১০ দল। রোববার শুরু হবে ৫০ ওভারের বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব।

যে ১০টি দল বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে তাদের দু’টি ভাগে ভাগ করা হয়েছে। একটি গ্রুপে রয়েছে নেপাল, নেদারল্যান্ডস, আমেরিকা, জিম্বাবোয়ে এবং ওয়েস্ট ইন্ডিজ। অন্য একটি গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, ওমান, স্কটল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। দু’টি গ্রুপ থেকে তিনটি করে দল উঠবে সুপার সিক্সে। সেখানে একে অপরের বিরুদ্ধে খেলবে সব দল। সেটার শেষে যে দুই দল সবার উপরে থাকবে তারা যোগ্যতা অর্জন করবে বিশ্বকাপে।

প্রথম গ্রুপে থাকা ক্যারিবিয়ান দল দু’বারের বিশ্বকাপজয়ী। তাদের সাথে প্রস্তুতি ম্যাচ খেলে সংযুক্ত আরব আমিরাত। যে ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটাররা দাপট দেখান। শতরান করেন রভমান পাওয়েল। নিকোলাস পুরান করেন ৭৪ রান। ৩৭৪ রান তোলে তারা। যদিও এক সময়ে ৯ বলে ৩ উইকেট হারিয়েছিল তারা। ১৯৮ রানে ৭ উইকেট চলে গিয়েছিল পুরানদের। সেখান থেকে পাওয়েল এবং কিমো পল ১৩৯ রানের জুটি গড়েন। আমিরাতের হয়ে শতরান করেন বাসিল হামিদ। কিন্তু তাও ১১৪ রানে হেরে যান তারা।

অন্য ম্যাচে, জিম্বাবুয়ে দাপট দেখায় স্কটল্যান্ডের বিরুদ্ধে। স্কটল্যান্ডকে ১৬৩ রানে শেষ করে দেয় তারা। ২৫ ওভারেই সেই রান তুলে নেয় জিম্বাবুয়ে। সিকান্দর রাজা ২৮ বলে ৪৪ রান করেন। ক্রিস এরভিন ৩৭ রান করেন। তারাই জিতিয়ে দেন দলকে।

শ্রীলঙ্কার হয়ে প্রস্তুতি ম্যাচে শতরান করেন দিমুত করুণারত্নে এবং কুশল মেন্ডিস। ১৯৮ রানে তারা হারিয়ে দেয় আমেরিকাকে। শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করে ৩৯২ রান করে। করুণারত্নে নামেন সপ্তম ওভারে। ওই সময় ক্রিজে ছিলেন মেন্ডিস। তারা ১৯১ রানের জুটি গড়েন। মেন্ডিস ৯১ বলে ১০৫ রান করেন। করুণারত্নে ১১১ রান করেন। চারিথ অসলঙ্ক এবং দাসুন শনাকা মিলে ১১২ রানের জুটি গড়েন। মিডল অর্ডারেও শ্রীলঙ্কার ছন্দে থাকার বার্তা দিয়ে রাখলেন তারা। আমেরিকা শেষ হয়ে যায় ১৯৪ রানে।

রোববার শুরু হবে যোগ্যতা অর্জন পর্বের খেলা। ফাইনাল ৯ জুলাই। ওই ফাইনালে যে দু’টি দল খেলবে তারাই বিশ্বকাপের মূল পর্বে খেলবে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com