মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০২:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
জাবি শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত অর্ধশত শিক্ষার্থীদের রক্ত ঝরানোর বীরত্বে আওয়ামী শাসকগোষ্ঠী এখন আত্মহারা : মির্জা ফখরুল ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত হলে ফেরার অনুরোধ প্রত্যাখ্যান, ‘দালাল-দালাল’ স্লোগান মিছিলের ডাক কোটাবিরোধীদের, আহতদের জন্য চাইলেন সহায়তা বিয়েতে কোনো কমতি থাকলে ক্ষমা করে দেবেন: মুকেশ আম্বানি আত্মস্বীকৃত রাজাকারদের বিষয়ে ব্যবস্থা নেবে ছাত্রলীগ: ওবায়দুল কাদের রায়গঞ্জে আসামিকে ধরতে নদীতে ঝাঁপ, পুলিশ কর্মকর্তার মৃত্যু ৩৪ বছর আগে ফিরতে পারলে কোটা আন্দোলনে অংশ নিতাম : রিজভী আইনশৃঙ্খলা ভঙ্গ করলে শক্ত হাতে দমন : ডিএমপি কমিশনার

৩ বছরে বিদেশ সফর করেছেন বিদ্যুৎ বিভাগের ২৯৬১ কর্মকর্তা

বাংলাদেশ ডেস্ক ‍॥
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯
  • ৩১২ বার

বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্প হতে বিগত তিন বছরে দুই হাজার ৯৬১ জন কর্মকর্তা বিদেশ সফর করেছেন। এসব সফরে যাতে স্বচ্ছতা থাকে সে বিষয়ে নজর রাখার জন্য বলেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার সংসদ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৮ম বৈঠকে কর্মকর্তাদের বিদেশ সফরসহ নানা বিষয় উঠে আসে।এর আগের বৈঠকে সংসদীয় কমিটি বিদেশ সফর সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছিল।

সংসদীয় কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ  প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মোঃ আবু জাহির এমপি, মোঃ আছলাম হোসেন সওদাগর এমপি, মোছাঃ খালেদা খানম  এমপি Ges বেগম নার্গিস রহমান এমপি অংশগ্রহণ করেন।

সংসদ সচিবালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে অফগ্রিড এলাকায় নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুতায়নে গৃহীত কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়। এসময় কমিটিকে  জানানো হয়, গ্রামাঞ্চল এবং অফগ্রিড এলাকায় সোলার বিদ্যুৎ সংযোগ প্রদানের জন্য ২১টি সোলার মিনিগ্রিড, এক ৩৭৪টি সোলার ইরিগেশন পাম্প এবং ৫.৮ মিলিয়ন সোলার হোম সিস্টেম স্থাপন করা হয়েছে। আরো ৬টি সোলার মিনিগ্রিড এবং ২৩২টি সোলার ইরিগেশন পাম্প স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে।

এছাড়াও যে সকল অবিদ্যুতায়িত পকেটসমূহে গ্রিড বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হয়নি এমন এক হাজার ৬৯ টি অফগ্রিড গ্রাম চিহ্নিত করা হয়েছে, যার মধ্যে ৬২০টি গ্রামে  জুন, ২০২০ সালের মধ্যে গ্রিডের মাধ্যমে বিদ্যুৎ সংযোগ দেয়া সম্ভব হবে। এসময় কমিটি বাংলাদেশকে উন্নত দেশের কাতারে রুপান্তরিত করতে বাংলাদেশের  সকল স্থানে ২০২০ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎ এর আওতায় আনয়নের জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

বৈঠকে বিদ্যুতের সিস্টেম লস নিয়ে আলোচনা করা হয় এবং সিস্টেম লসের পরিমাণ সহনীয় মাত্রায় কমিয়ে আনার পাশাপাশি  সিস্টেম লস-এর স্ট্যান্ডার্ন্ড নির্ধারণ করে দেয়ার জন্য মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। এছাড়াও বিদ্যুতের অবৈধ সংযোগ ও  চুরিরোধে মনিটরিং কার্যক্রম জোরদার করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বৈঠকে বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্প হতে বিগত ০৩ বছরে কমকর্তাদের বিদেশ সফর নিয়ে আলোচনা করা হয়। বৈঠকে জানানো হয় যে, বিগত ০৩ বছরে মোট দুই হাজার ৯৬১ জন কর্মকর্তা বিদেশ সফর করেছেন।

বৈঠকে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউসসহ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com