বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৫:১২ অপরাহ্ন

সেঞ্চুরিতে র‌্যাংকিংয়ে উন্নতি মাহমুদউল্লাহর

এনবিডি নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০২৩
  • ৪৮ বার

ওয়ানডে বিশ্বকাপের ২৩তম ম্যাচে দক্ষিণ আফ্রিকার দুর্দান্ত এক সেঞ্চুরি করেন বাংলাদেশের ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ। ১১১ বলে ১১১ রানের অসাধারণ ইনিংসের সুবাদে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে ব্যাটারদের তালিকায় উন্নতি হয়েছে তার।

ক্রিকেটের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে চার ধাপ এগিয়ে ৫২তম স্থানে উঠেছেন মাহমুদউল্লাহ। তার রেটিং এখন ৫৪৩।

মাহমুদউল্লাহর উন্নতি হলেও র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস ও নাজমুল হোসেন শান্তর। দুই ধাপ করে পিছিয়ে মুশফিক ২৪তম এবং সাকিব ৪৪তম স্থানে আছেন। একধাপ করে অবনতি হওয়ায় লিটন ৪৯ ও শান্ত ৭২তম স্থানে আছে।

ব্যাটারদের তালিকায় শীর্ষস্থান ধরে রাখলেও সাত রেটিং কমেছে পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের। ৮২৯ রেটিং নিয়ে শীর্ষে আছেন তিনি। বাবরের চেয়ে মাত্র ৬ রেটিং পিছিয়ে দ্বিতীয়স্থানে আছেন ভারতের শুভমান গিল। তার রেটিং ৮২৩।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সর্বশেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত সেঞ্চুরি করেন কুইন্টন ডি কক। ১৪০ বলে ১৭৪ রান করেন তিনি। এতে তিন ধাপ এগিয়ে ৭৬৯ রেটিং নিয়ে তৃতীয় স্থানে উঠেছেন ডি কক। সেঞ্চুরি না পেলেও বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে তাণ্ডব চালিয়েছেন হেনরিচ ক্লাসেন। ৪৯ বলে ৯০ রান করার সুবাদে চার ধাপ উন্নতিতে ৭৫৬ রেটিং নিয়ে চতুর্থ স্থানে আছেন ক্লাসেন।

বোলিং তালিকাতে লড়াইটা বেশ ভালো জমে উঠেছে। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউডের চেয়ে মাত্র ২ রেটিং পিছিয়ে ভারতের পেসার মোহাম্মদ সিরাজ। ৬৭০ রেটিং নিয়ে শীর্ষে আছেন হ্যাজেলউড। ৬৬৮ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে আছেন সিরাজ।

বোলারদের র‌্যাংকিংয়ে চোখে পড়ার মতো উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশভ মহারাজের। পাঁচ ধাপ এগিয়ে ৬৫৬ রেটিং নিয়ে তৃতীয় স্থানে উঠেছেন তিনি।

অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব। ৩২৪ রেটিং নিয়ে শীর্ষে আছেন তিনি। সর্বশেষ দুই ম্যাচে বাজে পারফরম্যান্সের কারণে রেটিং কমেছে তার। ভারতের বিপক্ষে ম্যাচের আগে ৩৭২ রেটিং ছিল সাকিবের। ৩০১ রেটিং নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি।

সূত্র : বাসস

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com