বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৮ পূর্বাহ্ন

আফগানিস্তানের হাতে ভারতের ভাগ্য!

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৬ নভেম্বর, ২০২১
  • ১২৬ বার

চলতি টি-২০ বিশ্বকাপের শেষ চারে ওঠার লড়াই এখন তীব্র উত্তেজনাময়। দুই গ্রুপ থেকেই একটি করে দল সেমিফাইনালে ওঠে গেছে। অপর দল নির্ধারণে বাকি।

আর গ্রুপের চার রাউন্ডের খেলা শেষ। হাতে পড়ে মাত্র একটি করে ম্যাচ। সেমিফাইনাল নিশ্চিত হয়েছে কেবল পাকিস্তান ও ইংল্যান্ডের। এ গ্রুপ থেকে ইংল্যান্ড সেমিফাইনালে চলে গেছে। এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিতে যেতে পারে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার কোনো একটি দল।

আর গ্রুপ-২-এ এখন সবার নজর নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচের দিকে। পাকিস্তানের সাথে দ্বিতীয় দল হিসেবে কারা সেমিফাইনালে জায়গা করে নেবে, রোববারের এই ম্যাচটিতেই স্পষ্ট হয়ে যেতে পারে ছবিটা।

প্রথমত, ভারতের সেমিফাইনালে যাওয়ার জন্য নিউজিল্যান্ডকে হারতেই হবে, এটাই প্রাথমিক শর্ত। নিউজিল্যান্ড যদি হারে, তখন হারের ব্যবধানের ওপর নির্ভর করবে সেমিফাইনালে যেতে সোমবার নামিবিয়ার বিরুদ্ধে ভারতকে ঠিক কত বড় ব্যবধানে জিততে হবে। আর নিউজিল্যান্ড যদি জিতে যায়, তবে আর কোনো সমীকরণেই কাজ হবে না। ভারত বাদ পড়ে যাবে। নিউজিল্যান্ড যাবে সেমিফাইনালে।

# গ্রুপে ভারতের নেট রান-রেট সবচেয়ে ভালো। আফগানিস্তান যদি কিউয়িদের হারিয়ে দেয়, তবে শেষ ম্যাচে কোহলিরা জিতলে ভারত, আফগানিস্তান ও নিউজিল্যান্ড, তিন দলেরই সংগ্রহ দাঁড়াবে ৫ ম্যাচে ৬ পয়েন্ট করে। সেক্ষেত্রে নেট রান-রেটে নির্ধারিত হবে কারা গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শেষ চারের টিকিট হাতে পাবে।

# আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে ৫০ রানের কম ব্যবধানে হারায় তবে ভারত ৩৭ রানে ম্যাচ জিতলেই সেমিফাইনালে চলে যাবে। অথবা ভারত যদি পরে ব্যাট করে ১৫.৫ ওভারের মধ্যে ম্যাচ জিতে যায়, তবে কোহলিদের হাতেই আসবে সেমিফাইনালের টিকিট।

# আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে ২৫ রানের কম ব্যবধানে হারায়, তবে ভারত নমিবিয়াকে ১৪ রানের ব্যবধানে হারালেই সেমিফাইনালে পৌঁছে যাবে। পরে ব্যাট করলে ভারতের টার্গেট থাকবে ১৮ ওভারের মধ্যে জয় তুলে নেয়া।

# উল্লেখযোগ্য বিষয় হলো, নিউজিল্যান্ড হারলে নেট রান-রেটে সেমিফাইনালে যাওয়ার জন্য ভারতের লড়াই চলবে আফগানিস্তানের সাথে। কেননা এমনিতেই আফগানিস্তানের নেট রান-রেট নিউজিল্যান্ডের চেয়ে ভালো।

অন্যদিকে চলতি টি-২০ বিশ্বকাপে গ্রুপ ‘এ’ থেকে সেমি-ফাইনালে কোন দু’টি দল উঠবে তা আজ স্পষ্ট হয়ে যাবে। দিনের প্রথম ম্যাচে আবুধাবিতে মুখোমুখি অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ। পরের ম্যাচে শারজায় ইংল্যান্ড খেলবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। পয়েন্ট তালিকায় যা অবস্থান তাতে পাল্লা অনেকটাই ঝুঁকে ইয়ন মরগ্যানদের দিকে। চারটি খেলে সবক’টিতেই তারা জিতেছেন। নেট রান রেট +৩.১৮৩। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। চারটি খেলে যাদের সংগ্রহ ৬ পয়েন্ট। সমসংখ্যক ম্যাচে দক্ষিণ আফ্রিকা সমান পয়েন্ট পেয়েছে। কিন্তু নেট রান রেটে অজিরা (+১.০৩১) এগিয়ে রয়েছে প্রোটিয়া বাহিনীর (+০.৭৪২) থেকে। তাই অ্যারন ফিঞ্চ কিছুটা হলেও সুবিধাজনক অবস্থায় থেকে শুরু করবেন। তার উপর প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ একেবারেই ছন্দে নেই। গতবারের চ্যাম্পিয়নরা চারটি খেলে মাত্র একটিতে জিতেছে। কিয়েরন পোলার্ডদের বিশ্বকাপ অভিযান আগেই শেষ হয়ে গিয়েছিল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com