রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩০ অপরাহ্ন

আইপিএল ২০২৩: কোন দলে কারা, ছেড়ে দেওয়া হলো যাদের

স্পোর্টস ডেস্ক ‍॥
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
  • ৭২ বার

ফুটবল জ্বরে ভুগছে গোটা বিশ্ব। আগামী ২০ নভেম্বরে কাতারে পর্দা উঠবে ফুটবল বিশ্বকাপের। এমন আবহে ক্রিকেটের জমজমাট ফ্রাঞ্চাইজি লিগ আইপিএলে মনযোগী হলো ভারত।

আইপিএলের এবারের আসরের নিলামের আগেই দলগুলোর একটা প্রাথমিক কাঠামো দিল ফ্রাঞ্চাইজি কর্তৃপক্ষ।

অনেক ক্রিকেটারকে ছেড়ে দিল এবং অনেককে রেখে দিল তারা।

এই যেমন কিউই ক্যাপ্টেন কেন উইলিয়ামসনকে ছেড়ে দিল সানরাইজার্স হায়দরাবাদ। ক্যারিবীয় অলরাউন্ডার কাইরন পোলার্ডকে ছেড়ে দিয়েছে মুম্বাই ইন্ডিয়ানস। এতে বিস্ময়ের কিছু নেই কারণ। পোলার্ডই নয়, ড্যানিয়াল স্যামস, বাসিল থাম্পি, ফ্যাবিয়ান অ্যালেনের মতো বড় তারকাদের ছেড়ে দিয়েছে মুম্বাই।

আরেক অভিজ্ঞ ক্যারিবীয়ান ডোয়েন ব্র্যাভোকে এবার দেখা যাবে না চেন্নাই সুপার কিংসে। তার সঙ্গে বাদ পড়েছেন ভারতীয় তারকা রবিন উথাপ্পাও।

তবে দুই ভারতীয় সেনসেশন আম্বাতি রাইডু ও রবীন্দ্র জাদেজা এবং ইংলিশ অলরাউন্ডান মইন আলিকে ছাড়তে সাহস করেনি চেন্নাই। নিউজিল্যান্ডের অলরাউন্ডার মিচেল স্যান্টনার ও দুর্দান্ত ওপেনার ডেভন কনওয়েকে রেখে দিয়েছে ফ্রাঞ্চাইজিটি।

এদিকে অবাক করা কাণ্ড করেছে পাঞ্জাব কিংস। গতবারের অধিনায়ক মায়াঙ্ক আগরওয়ালকে ছেড়ে দিয়েছে ফ্রাঞ্চাইজিটি।

সেই সঙ্গে পশ্চিমবঙ্গের ঈশান পোড়েল এবং ঋত্বিক চট্টোপাধ্যায়কেও ছেড়ে দিয়েছে তারা।

ইংলিশ মারকুটে ব্যাটার লিয়াম লিভিংস্টোন, প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা আর ইংল্যান্ড দলের জনি বেয়ারস্টোকে রেখে দেবে পাঞ্জাব, তা অনেকেই আঁচ করতে পেরেছেন।

এদিকে জেসন বেহেরনডর্ফকে ছেড়ে দিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু।  তাকে দলে ভিড়িয়েছে মুম্বাই ইন্ডিয়ানস। পশ্চিমবঙ্গের শাহবাজ আহমেদকে রেখে দিয়েছে আরসিবি।

সবচেয়ে বিস্ময়কর কাণ্ড করেছে সানরাইজার্স হায়দরাবাদ। অধিনায়ক কেন উইলিয়ামসনকে ছেড়ে দিয়েছে তারা। শুধু কেনই নয়, একাধিক ক্রিকেটারকে ছেড়েছে দলটি।
বোঝাই যাচ্ছে, নিলামে নতুন করে দল গড়তে পারে তারা।

অন্যদিকে কলকাতা ছেড়ে দিয়েছে অসি অধিনায়ক প্যাট কামিন্স, ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলস এবং স্যাম বিলিংসকে। সেই সঙ্গে ছেড়ে দিয়েছে শিবম মাভি, অ্যারন ফিঞ্চ, মোহাম্মদ নবি, অজিঙ্ক রাহানে, বাবা অপরাজিত, শেল্ডন জ্যাকসনকেও।

তবে কলকাতায় রইলেন কারা? ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেল, স্পিন জাদুকর সুনীল নারাইন তো নিশ্চিত।  এবার টিম সাউদির সঙ্গে যোগ হয়েছেন আফগান হিটার রহমনউল্লাহ গুরবাজ, কিউই পেসার লকি ফার্গুসন।  ভারতীয় পেসার শার্দুল ঠাকুরও থাকছেন এবার কলকাতায়।

গতবারের চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্স ছেড়ে দিয়েছে বরুণ অ্যারন, গুরকিরত সিংয়ের মতো ক্রিকেটারকে। তাদের দল থেকেই কলকাতায় গেছেন গুরবাজ ও ফার্গুসন।

দিল্লি ক্যাপিটালস শার্দুল ছাড়াও ছেড়ে দিয়েছে টিম সেইফার্ট, শ্রীকর ভরতের মতো ক্রিকেটারকে। তবে তাদের ভরসায় আছেন বাংলাদেশের কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।
রাজস্থান রয়্যালস ছেড়ে দিয়েছে ড্যারিল মিচেল, জিমি নিশাম, করুন নায়ার, নাথান কুল্টার নাইলকে।

লখনউ সুপার জায়ান্টস ছেড়ে দিয়েছে অ্যান্ড্রু টাই, অঙ্কিত রাজপুত, এভিন লুইসের মতো তারকাকে। এমনকি ক্যারিবীয় অলরাউন্ডার জেসন হোল্ডারকেও রাখেনি তারা।

এ বছর ২৩ ডিসেম্বর হবে আইপিএল ২০২৩-এর নিলাম।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com