বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৯:২৬ অপরাহ্ন

পাকিস্তান ম্যাচে রিভিউ নিয়ে বিতর্ক, সমালোচনার মুখে ভুল স্বীকার আইসিসির

এনবিডি নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩
  • ৪৫ বার

পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ম্যাচে একটি এলবিডব্লিউ দেয়া নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) নেয়ার পরও আউট হওয়া থেকে বাঁচতে পারেননি দক্ষিণ আফ্রিকার ব্যাটার রাসি ভ্যান ডার ডুসেন। সেই ঘটনার পরে প্রযুক্তি নিয়ে নিজেদের ভুল স্বীকার করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি।

পাকিস্তানের স্পিনার উসামা মীরের বলে ভ্যান ডার ডুসেনকে আউট দেন আম্পায়ার। খালি চোখে দেখে মনে হচ্ছিল, বল লেগ স্টাম্পের বাইরে যাচ্ছে। ফলে রিভিউ নেন ব্যাটার। প্রথমে দেখা যায় বল লেগ স্টাম্প ছেড়ে বেরিয়ে যাচ্ছে। কিন্তু সাথে সাথে সেই রিপ্লে থামিয়ে দিয়ে নতুন একটি রিপ্লে দেখানো হয়। সেখানে দেখা যায় বল লেগ স্টাম্প ছুঁয়ে বেরিয়ে যাচ্ছে। ফলে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তই থাকে। আউট হন ভ্যান ডার ডুসেন। দু’টি রিভিউ নিয়ে বিতর্ক হয়।

এই ঘটনা নিয়ে বিবৃতি দিয়েছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, ‘পাকিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচে প্রথমে যে গ্রাফিক দেখানো হয়েছিল তা অসম্পূর্ণ ছিল। ফলে সেই গ্রাফিকটা সরিয়ে দেয়া হয়েছিল। পরে ঠিক গ্রাফিক দেখানো হয়। এটা প্রযুক্তির ত্রুটি। তার জন্য আমরা দুঃখিত।’

দক্ষিণ আফ্রিকার ইনিংসের শেষ দিকে আরো একটি রিভিউ নিয়ে বিতর্ক হয়। শুক্রবার পাকিস্তান প্রথমে ব্যাট করে ২৭০ রান করে। জবাবে ১ উইকেটে ম্যাচ জেতে দক্ষিণ আফ্রিকা। কিন্তু ৪৬তম ওভারের শেষ বলের একটি ঘটনার প্রভাব পড়ল ম্যাচের ফলাফলে। বল করছিলেন পাকিস্তানের হারিস রউফ। ব্যাট করছিলেন দক্ষিণ আফ্রিকার তাবরেজ শামসি। সেই বল শামসির প্যাডে লাগে। মাঠের আম্পায়ার আউট দেননি। রিভিউ নেন বাবর আজম। সেখানে দেখা যায় বল লেগ স্টাম্পে লাগতে পারত। কিন্তু বেশির ভাগটা বাইরে ছিল। তাই নিয়ম অনুযায়ী মাঠের আম্পায়ারের দেয়া সিদ্ধান্ত বহাল রাখতে হয় তৃতীয় আম্পায়ারকে। তাই নিয়েই উঠছে প্রশ্ন। পাকিস্তানের সমর্থকেরা এই সিদ্ধান্ত মানতে পারছেন না কারণ ওই সময় উইকেট পেলে ম্যাচটাই জিতে যেতেন বাবরেরা। ওই আউটটি না হওয়ায় সুবিধা হয় দক্ষিণ আফ্রিকার। তারা ম্যাচ জিতে নেয় এক উইকেটে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com