বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ১০:১৩ অপরাহ্ন

পুনঃনির্মাণের পর ইস্তাম্বুলের আরো ১টি ঐতিহাসিক মসজিদ উদ্বোধন করলেন এরদোগান

এনবিডি নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : শনিবার, ১৭ জুন, ২০২৩
  • ৩০ বার

মাত্র কয়েক দিন হলো পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রজব তাইয়েব এরদোগান। নতুন দায়িত্ব গ্রহণ করেই পুনঃনির্মাণের পর ইস্তাম্বুলের আরো ১টি ঐতিহাসিক মসজিদ উদ্বোধন করলেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার ইস্তাম্বুলের এশীয় অঞ্চলের উস্কুদার জেলায় অবস্থিত একটি মসজিদের উদ্বোধন করেন তুর্কি প্রেসিডেন্ট।

ঐতিহাসিক ওই মসজিদটির নাম ওয়ানি কুই জামে মসজিদ। বসফরাস প্রণালীর উপকূলে অবস্থিত হওয়ায় এটি ‘বসবফরাসের মুক্তো’ নামে পরিচিত। মসজিদের অনন্য নান্দনিকতা বসফরাসের সৌন্দর্য যেন আরো বেশি ফুটিয়ে তুলেছে।

ওয়ানি কুই জামে মসজিদটি ১৬৬৫ সালে নির্মিত হয় কিন্তু ২০২০ সালে এক অগ্নিকাণ্ডে এর কাঠের তৈরি ছাদ ও বাইরের কিছু অংশ সম্পূর্ণ পুড়ে যায়। এজন্য মসজিদটির মূল নকশা ঠিক রেখে ফের এটি পুনঃনির্মিত হলো।

উদ্বোধনী অনুষ্ঠানে হাজির হয়ে মসজিদটি প্রসঙ্গে এরদোগান বলেন, এখানে একটি সমৃদ্ধ পাঠাগার আছে। তাতে রয়েছে অন্তত ১ হাজার ৬০০ নির্বাচিত বই। যারাই এখানে আসবেন, তারা খুব সহজেই বইগুলো পড়তে পারবেন।

তুর্কি প্রেসিডেন্ট আশাবাদ ব্যক্ত করে বলেন, ওয়ানি কুই জামে মসজিদ ও এর পাঠাগার ইস্তাম্বুলের অন্যতম আকর্ষণীয় ও জনপ্রিয় স্থানে পরিণত হবে।

মসজিদটি পুনঃনির্মাণে যারাই সহযোগিতা করেছেন, তাদের সবার প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানিয়েছেন এরদোগান। উদ্বোধনের পর তুর্কি প্রেসিডেন্ট এখানে পবিত্র জুমার নামাজ আদায় করেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com