বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন

তাহিরপুরে বাড়ছে পাহাড়ি ঢলের পানি, উদ্বেগ আর উৎকণ্ঠায় মানুষ

এনবিডি নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : শনিবার, ১৭ জুন, ২০২৩
  • ৪০ বার
- ছবি : নয়া দিগন্ত

টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে নদ-নদী ও হাওরে পানি বৃদ্ধি পাচ্ছে। ফলে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার হাওর ও সীমান্ত এলাকায় বসবাসকারী মানুষ বন্যার আশঙ্কায় উদ্বেগ আর উৎকণ্ঠার মধ্যে সময় পার করছেন।

শনিবার (১৭ জুন) দুপুর পর্যন্ত জাদুকাটা নদীর পানি বিপদসীমার ২ দশমিক ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হলেও টানা বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় ৭৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

খোজঁ নিয়ে জানা যায়, জেলার যাদুকাটা, পাটলাই, বৌলাই, রক্তিসহ সবকটি নদী দিয়ে ঢলের পানি প্রবল বেগে নিম্নাঅঞ্চলের দিকে প্রবাহিত হচ্ছে। এতে করে উপজেলার সবকটি হাওর পানিতে কানায় কানায় পরিপূর্ণ হয়ে গেছে। এতে করে উপজেলায় অভ্যন্তরীণ সড়ক গুলোও পানিতে তলিয়ে গেছে। উপজেলা থেকে জেলা শহরে যেতে সড়কে পানি থাকায় মানুষজন নৌকা দিয়ে পাড়াপার হচ্ছে। পাহাড়ি ঢলের পানি বৃদ্ধি অব্যাহত থাকায় উপজেলার হাওর পাড়ে ও সীমান্ত এলাকায় বসবাসকারী লক্ষাধিক মানুষ গত বছরের বন্যার আশঙ্কায় আতঙ্কের মধ্যে সময় পার করছে।

জরুরি প্রয়োজন তাহিরপুর উপজেলা থেকে জেলা শহরে যেতে সকালে বের হন জাহিদ হাসান। তিনি জানান, জেলার সাথে বিশ্বম্ভরপুর ও তাহিরপুর সড়কের শক্তিয়ারখলাসহ কয়েকটি অংশ পানিতে তলিয়ে গেছে। এছাড়াও জেলার হাওর পাড়ের সড়কগুলো পানিতে তলিয়ে যাওয়ায় ভেঙে ভেঙে কষ্ট করে সুনামগঞ্জ জেলা শহরে পৌঁছাতে হয়েছে।

এ ব্যাপারে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: মামুন হাওলাদার জানান, বৃষ্টিপাত অব্যাহত থাকায় সুনামগঞ্জের সীমান্ত এলাকার নিম্নাঅঞ্চল প্লাবিত হতে পারে। ভারতের চেরাপুজ্ঞিতে ১৬১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

তাহিরপুর উপজেলা সহকারী কমিশন ভূমি আসাদুজ্জামান রনি জানান, বৃষ্টিপাত অব্যাহত থাকলে বন্যার আশঙ্কা দেখা দিলে সরকারের তরফ থেকে পর্যাপ্ত খাদ্য সহায়তা মজুদ রয়েছে এবং আশ্রয় কেন্দ্রগুলো প্রস্তুত রাখা হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com