বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন

সিলেটের প্রখ্যাত আলেম শায়খ আব্দুল মতীন (রহ:) স্মরণে আলোচনা ও দু’আ মাহফিল

এনবিডি নিউজ ডেস্ক :
  • আপডেট টাইম : সোমবার, ১৯ জুন, ২০২৩
  • ৪৯ বার

সিলেটের নিভৃতচারী আলেমে দ্বীন, কোম্পানীগঞ্জের জামেয়া মুশাহিদিয়া খাগাইল মাদরাসার সাবেক দীর্ঘকালীন নাজিমে তালিমাত, মাওলানা শায়েখ আব্দুল মতিন (রহ:) নিরবে নিভৃতে জীবনভর দ্বীন ইসলামের খেদমত করে গেছেন। ইলমে ওহীর আলো ছড়িয়ে দিতে পুরো জীবনকে উৎসর্গ করেছেন আল্লাহর রাহে। তিনি সমাজবিরোধী কার্যকলাপরোধে যেমন সোচ্চার ছিলেন, পরোপকার ও মানবতার হিতাকাঙ্খী হিসেবে তেমনি নিবেদিত ব্যক্তিত্ব ছিলেন। তিনি হেরার রাজতোরণের স্বপ্নে আলোকিত একজন প্রকৃত মানুষ গড়ার কারিগর এবং শালিসি ব্যক্তিত্ব ছিলেন। তাঁর শূন্যতা পূরণ হবার নয়।

নিউইয়র্কের জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে গত ১৫ জুন বৃহস্পতিবার সন্ধ্যায় ফাউন্ডেশন অফ গ্রেটার জৈন্তা, নিউইয়র্ক এর উদ্যোগে তাঁর বর্ণাঢ্য জীবন ও কর্ম নিযয়ে আলোচনা সভা ও দু’আ মাহফিলে আলোচকরা উপরোক্ত কথাগুলো বলেন। সংগঠনের সিনিয়র সহ সভাপতি মুহাম্মদ বুরহান উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জামীল আনছারীর সাবলীল পরিচালনায় শুরুতে কালামে হাকীম থেকে তেলাওয়াত করেন ইস্ট এলমহার্স্ট মুসলিম সেন্টারের ইমাম ও খতীব ক্বারী মাওলানা মুহাম্মদ ইয়াসীন।

অতিথিদের মধ্যে মরহুমের জীবন ও কর্ম নিয়ে আলোচনা রাখেন জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা ইনক এর সভাপতি বদরুল হোসেন খান, টাইম টিভির সিইও ও সাপ্তাহিক বাংলা পত্রিকা’র সম্পাদক আবু তাহের, আসসাফা ইসলামিক সেন্টারের ইমাম ও খতীব মাওলানা রফিক আহমদ রেফাহী, বায়তুশ শরফ মসজিদ এন্ড ইসলামিক সেন্টারের ইমাম ও খতীব মাওলানা মাহমুদ জাকারিয়া, আমেরিকান মুসলিম সেন্টারের প্রেসিডেন্ট হাফেজ রফিকুল ইসলাম, আন নূর কালচারাল সেন্টারের প্রিন্সিপাল মুফতি মোহাম্মদ ইসমাইল, রাহমানিয়া ট্রাভেলস-এর সত্ত্বাধিকারী মাওলানা কুতুবউদ্দিন মাহমুদ, আই টিভির সিইও মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ, টাইম টিভির অন্যতম পরিচালক সৈয়দ ইলিয়াস খসরু, নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক এবিএম সালাহউদ্দিন আহমেদ, টাইম টিভির হেড অব দ্যা নিউজ ইকবাল মাহমুদ, সাংবাদিক এমদাদ চৌধুরী দীপু, জৈন্তাপুর প্রবাসী গ্রুপের সার্বিক তত্ত্বাবধায়ক ফয়েজ আহমদ, দারুল আহনাফ নিউইয়র্ক এর প্রেসিডেন্ট মাওলানা রশীদ জামীল, প্রিন্সিপাল মাওলানা হামিদুর রহমান আশরাফ, আন নূর কালচারাল সেন্টারের ইমাম মাওলানা মুজিবুর রহমান, জালালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র সাবেক সাংগঠনিক সম্পাদক মানিক আহমদ, মরহুমের দ্বিতীয় ছেলে, ইয়র্ক বাংলা’র সম্পাদক মাওলানা রশীদ আহমদ প্রমূখ। শায়খের রুহের মাগফেরাত কামনা করে দু’আ পরিচালনা করেন মাওলানা রফিক আহমদ রেফাহী।

মাহফিলে বিশিষ্টজদের মধ্যে সাপ্তাহিক পরিচয় সম্পাদক নাজমুল আহসান, আমেরিকান মুসলিম সেন্টারের ইমাম ও খতীব মাওলানা আতাউর রহমান জালালাবাদী, মুনা জ্যাকসন হাইটস চ্যাপ্টারের সেক্রেটারী ফখরুল ইসলাম মাসুম, জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকার সাবেক সহ-সভাপতি জোসেফ চৌধুরী, সাবেক আইন ও আন্তর্জাতিক সম্পাদক শামীম আহমদ মনীর, কবি ও সংগঠক আবদুন নূর, কমিউনিটি অ্যাক্টিভিস্ট মীর্জা আজম, ফাউন্ডেশন অফ গ্রেটার জৈন্তা’র উপদেষ্টা ডা. আব্দুল কাদির, আহমদ জারীরসহ আরো অনেক উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মাওলানা শায়খ আব্দুল মতীন গত ১ জুন বৃহস্পতিবার রাত নয়টায় সিলেটের গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও ইউনিয়নের মানাউরা গ্রামের নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি ১৯৩৮ সালের ২ মে সিলেটের গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও ইউনিয়নের মানাউরা গ্রামে জন্ম গ্রহন করেন। ১৯৭২ সালে তিনি উপমহাদেশের প্রখ্যাত হাদিস বিশারদ আল্লামা মুশাহিদ বায়মপুরী (রা.) এর তত্ত্বাবধানে দারুল উলুম কানাইঘাট থেকে দাওরায়ে হাদিস পাশ করে পরের বছরই কোম্পানীগঞ্জের খাগাইল মাদরাসায় শিক্ষকতা শুরু করেন। তিনি খাগাইল মাদরাসার দীর্ঘ ৪৪ বছরের শিক্ষক ও দীর্ঘকালীন নাজিমে তালিমাত (শিক্ষা সচিব) ও মুহাদ্দিসের দায়িত্ব পালন করেন। এলাকায় তিনি ‘বড় মেছাব’ নামে পরিচিত ছিলেন। তাঁর অসংখ্য ছাত্র আজ দেশ-বিদেশের বিভিন্ন দ্বীনি প্রতিষ্ঠানের শায়খুল হাদীস, প্রিন্সিপালসহ গুরুত্বপূর্ণ দ্বায়িত পালন করছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com