সোমবার, ২০ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে দ্বিতীয় গৃহযুদ্ধ আসন্ন বলে মনে করেন ৪১ শতাংশ ভোটার: জরিপ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ৩ মে, ২০২৪
  • ১৬ বার

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪১ শতাংশ ভোটার মনে করেন, আগামী পাঁচ বছরের মধ্যে দেশে একটি গৃহযুদ্ধ সংঘটিত হতে পারে। এই ৪১ শতাংশ ভোটারের মধ্যে আবার ১৬ শতাংশ মনে করেন, এই গৃহযুদ্ধের আশঙ্কা খুবই বেশি। সম্প্রতি মার্কিন জরিপ প্রতিষ্ঠান রাসমুসেন রিপোর্টসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

রাসমুসেন রিপোর্টস গত মাসের ২১ থেকে ২৩ এপ্রিল সময়ের মধ্যে এই জরিপটি পরিচালনা করে। যেখানে ১ হাজার ১০০ জনেরও বেশি মার্কিন ভোটার অংশ নিয়েছিলেন। তাঁরা জানিয়েছেন, সবকিছু ঠিক থাকলে তাঁরা আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবেন।

গৃহযুদ্ধ সংঘটিত হওয়ার আশঙ্কায় থাকা লোকের চেয়ে গৃহযুদ্ধ সংঘটিত না হওয়ার পক্ষেই অবশ্য লোক বেশি। জরিপে অংশ নেওয়া ৪৯ শতাংশ ভোটারই মনে করেন, আগামী পাঁচ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধ বেধে যাওয়ার কোনো আশঙ্কাই নেই। জরিপে অংশ নেওয়া বাকি ১০ শতাংশ ভোটার অবশ্য জানিয়েছেন, তাঁরা গৃহযুদ্ধ শুরু হওয়া বা না হওয়ার বিষয়টি নিয়ে নিশ্চিত নন।

জরিপে আরও দেখা গেছে, অংশগ্রহণকারীদের ৩৭ শতাংশ ভোটারই মনে করেন—বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেন পুনরায় নির্বাচিত হলে যুক্তরাষ্ট্রে আরেকটি গৃহযুদ্ধ হওয়ার আশঙ্কা বেশি। ট্রাম্পের বেলায় এ ধরনের মনোভাব পোষণকারী লোকের সংখ্যা কম। জরিপে অংশ নেওয়া মাত্র ২৫ শতাংশ ভোটার মনে করেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জয়ী হলে গৃহযুদ্ধ হওয়ার আশঙ্কা বেশি হবে।

উল্লেখ্য, আগামী ৫ নভেম্বর অর্থাৎ নভেম্বর মাসের প্রথম মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এরই মধ্যে রিপাবলিকান পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। আর বাইডেন তাঁর দ্বিতীয় মেয়াদে লড়ার জন্য ডেমোক্র্যাটদের মনোনয়ন পেয়ে গেছেন। ফলে চার বছর আগে, অনুষ্ঠিত নির্বাচনের মতো এবারও ট্রাম্প-বাইডেন প্রতিযোগিতা নিশ্চিত।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com