রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৪ অপরাহ্ন

ফুটবলে আসছে নতুন নিয়ম

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৯ মে, ২০২০
  • ২২৩ বার

করোনা ভাইরাস লকডাউনে সব ধরনের ফুটবল খেলাই এখন বন্ধ। পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় আবারও ফুটবল খেলা শুরুর চিন্তাভাবনা চলছে ইউরোপজুড়ে। ফুটবলাররা অনেক দিন ধরেই মাঠের বাইরে। এখন হঠাৎ করে খেলা গড়ালে মাঠের লড়াইয়ের সঙ্গে খাপ খাইয়ে না-ও নিতে পারেন ফুটবলাররা। টানা ব্যস্ত সূচিতে যাতে ফুটবলাররা চোটে না পড়ে যান।

এমন সব সমস্যা এড়ানোর জন্য ম্যাচে বদলি খেলোয়াড়দের সংখ্যা বাড়িয়ে পাঁচ জন করার প্রস্তাব দিয়েছে ফিফা। আগামী সপ্তাহেই এই প্রস্তাব পাস হতে পারে বলে জানানো হয়েছে ফিফার পক্ষ থেকে। অর্থাৎ ফুটবলের প্রচলিত একটা নিয়মে পরিবর্তন আনার প্রস্তাব দিয়েছে ফিফা। এই প্রস্তাব পেশ করা হয়েছে ফিফার গভর্নিংবডি থেকে।

প্রস্তাবে বলা হয়েছে, প্রতি ম্যাচে খেলোয়াড় পরিবর্তনের যে নিয়ম আছে সেটা তিনজনের পরিবর্তে পাঁচ জন করা যেতে পারে। এই প্রস্তাব সাময়িক সময়ের জন্য। মৌসুম শেষ হলেই পুরনো নিয়মে ফিরে যাবে ফুটবল। ফিফার পক্ষ থেকে বলা হয়েছে, এই প্রস্তাবটা দেওয়া হচ্ছে করোনা ভাইরাসের পর যেন দ্রুত লিগগুলো শেষ করা যায়, সময়ের সঙ্গে যেন ক্লাবগুলো নিজেদের খাপ খাওয়াতে পারে। এ জন্যই তিন পরিবর্তিত খেলোয়াড়ের পরিবর্তে যেন পাঁচ খেলোয়াড় নামানো যায়।

ফিফার সঙ্গে একমত হয়েছে আইএফবি। এটি ফিফার স্বাধীন কমিটি যাদের কাজই হলো ফুটবলের নিয়ম-কানুন তৈরি করা। আগামী সপ্তাহের মাঝেই তাদের সঙ্গে বৈঠকে বসবে ফিফা। এর পরই এই প্রস্তাবের অনুমোদন মিলবে বলে জানিয়েছে ফিফা। পাঁচ বদলি খেলোয়াড় খেলাতে গিয়ে যেন কোনো দল সময় নষ্ট করতে না পারে সেদিকেও নজর দেওয়া হবে বলে জানিয়েছে ফিফা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com