শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০১:৩৪ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্র সেনসাসে বাংলাদেশীদেরও চাকরির সুযোগ

বাংলাদেশ রিপোর্ট
  • আপডেট টাইম : বুধবার, ২০ নভেম্বর, ২০১৯
  • ২৮৩ বার

যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রতিটি ব্যক্তিকে গণনার আওতায় আনতে সেন্সাস ব্যুরো ২০২০ সালের আদমশুমারির জন্য দেশব্যাপী অস্থায়ীভাবে ৫ লাখ কর্মী নিয়োগ করবে। দেশের প্রতিটি অঞ্চলে এ নিয়োগ প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। নিয়োগ প্রাপ্তরা আগামী ১ এপ্রিল থেকে দেশব্যাপী শুরু হওয়া আদমশুমারিতে ৬ থেকে ৮ সপ্তাহ কাজ করার সুযোগ পাবেন। ‘সেন্সাস টেকার’ পদে এই নিয়োগপ্রাপ্তরা ঘন্টায় ২৫ ডলার করে মজুরী এবং সপ্তাহে পার্টটাইম-ফুলটাইম সহ সর্বোচ্চ ৪০ ঘন্টা পর্যন্ত কাজের সুযোগ পাবেন। স্ব-বেতনে ট্রেনিংয়েরও সুযোগ রয়েছে।

যুক্তরাষ্ট্রের সিটিজেন ও নন-সিটিজেন ১৮ বছরের উর্দ্ধ বয়েসীরা এ চাকুরীর জন্য উপযুক্ত বিবেচিত হবেন। সেন্সাস ব্যুরোর এ নিয়োগ প্রক্রিয়ার অংশ হিসেবে নিউইয়র্ক সিটির ব্রঙ্কসের স্টারলিং-বাংলাবাজার এভিনিউর এশিয়ান ড্রাইভিং সেন্টারে ১৬ নভেম্বর শনিবার বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত অনলাইনে লোক নিয়োগে সহায়তা প্রদান করা হয়। এ উপলক্ষে একই সময়ে এক সংবাদ সম্মেলনে ২০২০ সেন্সাস বিষয়ে বিস্তারিত তুলে ধরে ‘বাংলাদেশী কমপ্লিট কাউন্ট কমিটি’।

সংবাদ সম্মেলনে সেনসাস আলোকে বক্তব্য রাখেন ‘সাউথ এশিয়ান ফান্ড ফর এডুকেশন, স্কলারশিপ অ্যান্ড ট্রেনিং’ তথা স্যাফেস্ট’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মাজেদা উদ্দিন, নিউইয়র্ক রিজিওনাল সেন্সাস সেন্টারের সুপাভাইজরী পার্টনারশীপ স্পেশালিস্ট জাকেরা আহমেদ, সেন্সাস রিক্রুটিং এ্যাসিস্টেন্ট শামস, নিউইয়র্ক সিটির ডেপুটি পাবলিক এডভোকেট জামিলা রোজ, মূলধারার রাজনীতিক মোহাম্মদ এন মজুমদার, ডেমক্র্যাটিক পার্টির তৃণমূলের সংগঠক ফাহাদ সোলায়মান, কমিউনিটি এ্যাক্টিভিস্ট রোক্সানা মজুমদার, ডা. নাহিদ খান, জামাল হুসেন, এমডি আলাউদ্দিন প্রমুখ।

সংবাদ সম্মেলনে মাজেদা উদ্দিন সেন্সাস ব্যুরোর এ চাকুরীর সুযোগ গ্রহণ করার জন্য বাংলাদেশীদের আহবান জানিয়ে বলেছেন, ‘এব্যাপারে স্যাফেস্ট র্সর্বাত্মক সহযোগিতা প্রদান করে যাচ্ছে। স্যাফেস্ট’র সহযোগিতায় নিউইয়র্কে ব্রঙ্কসের ১২২২ হোয়াইট প্লেইনস রোডে আগামী ২১ ডিসেম্বর শনিবার সন্ধ্যে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত অনলাইনে লোক নিয়োগে সহায়তা প্রদান করা হবে। তিনি সেন্সাসের গুরুত্ব তুলে ধরে সকল বাংলাদেশীকে ২০২০ সালের সেন্সাসে অংশ নেয়ার আহবান জানান।

জাকেরা আহমেদ বাংলাদেশীদের এ নিয়োগ প্রক্রিয়ায় অংশ নেয়ার আহবান জানিয়ে বলেন, এতে সংশ্লিষ্টরা আর্থিকভাবে লাভবান হবার পাশাপাশি কমিউনিটির প্রতিটি সদস্যও নিজ ভাষাভাষির সহায়তায় গণনার আওতায় এসে রাষ্ট্র কর্তৃক প্রদেয় সকল সুযোগ-সুবিধা ভোগে হবেন। নিউইয়র্ক সিটিতে ‘সেন্সাস টেকার’ পদে নিয়োগ প্রাপ্তরা ঘন্টায় ২৫ ডলার এবং অন্যান্য পদে নিয়োগ প্রাপ্তরা ঘন্টায় ২০ ডলার করে মজুরী এবং সপ্তাহে পার্টটাইম-ফুলটাইম সহ সর্বোচ্চ ৪০ ঘন্টা পর্যন্ত কাজের সুযোগ পাবেন। বাংলা সহ ১২টি ভাষা-ভাষীদের এ জবে নিয়োগ দেয়া হচ্ছে। চলতি বছরের নভেম্বর ও ডিসেম্বর মাস নিয়োগ প্রক্রিয়া চলবে। উল্লেখ্য, প্রতি ১০ বছর অন্তর এই আদমশুমারি অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রে। অনলাইনে আবেদনের করার ঠিকানা : 2020CENSUS.GOV/JOBS

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com