রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন

উদ্বোধনী ম্যাচে মুখোমুখি কাতার-ইকুয়েডর, শক্তিমত্তায় কে এগিয়ে?

স্পোর্টস ডেস্ক ‍॥
  • আপডেট টাইম : রবিবার, ২০ নভেম্বর, ২০২২
  • ৭১ বার

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসর বিশ্বকাপ শুরু হচ্ছে আজ। কাতারের আল-খোরের আল-বায়াত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হচ্ছে ‘গ্রুপ-এ’র দুই দল ইকুয়েডর ও স্বাগতিক কাতার। রোববার বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। এর মাধ্যমে শুরু হয়ে যাবে মাসব্যপী বিশ্বকাপের জমাট লড়াই।

প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যের কোনো দেশ হিসেবে কাতারে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বকাপ। বিশ্বকাপে কাতারের এটি প্রথম অংশগ্রহণ। স্বাগতিক হিসেবে কাতার সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

অন্যদিকে আট বছর অনুপস্থিত থাকার পর বিশ্বকাপে ফিরেছে ইকুয়েডর। কাগজে কলমে কাতারের থেকে বেশ খানিকটা এগিয়ে রয়েছে ইকুয়েডর। যে কারণে ম্যাচটিতে জয়ের সম্ভাবনায়ও এগিয়ে রয়েছে সফরকারীরা। দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে কঠিন চ্যালেঞ্জ পেরিয়ে ইকুয়েডর চতর্থ স্থান লাভ করেছিল। ৯০ মিনিটের লড়াইয়ে বাজিকরদেও কাছে ৭/৫ ব্যবধানে এগিয়ে রয়েছে ইকুয়েডর।
কিন্তু স্বাগতিক হিসেবে ঘরের মাঠের বাড়তি সুবিধা পুরোপুরি কাজে লাগাতে কাতারও প্রস্তুত। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে এ পর্যন্ত কোনো স্বাগতিক দল পরাজিত হয়নি। ইতিহাস এদিক থেকে কিছুটা হলেও কাতারের পক্ষে রয়েছে। ১৯৭৮ সালের পর বিশ্বকাপে উদ্বোধনী কোনো ম্যাচ গোলশূন্যভাবে শেষ হয়নি।

কাতার এ পর্যন্ত টানা পাঁচ ম্যাচে অপরাচিজত রয়েছে। সেপ্টেম্বরে চিলির সঙ্গে ২-২ গোলে করার পর একে একে কাতার হারিয়েছে গুয়াতেমালা, হন্ডুরাস, পানাম ও আলবেনিয়াকে। এসবই কাতারকে বাড়তি আত্মবিশ্বস যোগাচ্ছে।

কাতার স্কোয়াড

গোলরক্ষক: সাদ আল-সাহিব, মেশাল বারশাম ও ইউসুফ হাসান।
ডিফেন্ডার: পেদ্রো মিগুয়েল, মুসাব খিদির, তারেক সালমান, বাসাম আল-রাউই, বুয়ালেম খুখি, আবদেলকারিম হাসান, হোমাম আহমেদ ও জাসেম গাবের।
মিডফিল্ডার: আলী আসাদ, আসিম মাদিবো, মোহাম্মদ ওয়াদ, সালেম আল-হাজরি, মোস্তফা তারেক, করিম বোদিয়াফ, আবদুল-আজিজ হাতেম ও নায়েফ আল-হাদরামি।
ফরোয়ার্ড: ইসমাইল মোহাম্মদ, আহমেদ আলয়েলদিন, খালেদ মুনির, আকরাম আফিফ, আল-মৌজ আলী ও মুহাম্মদ মুনতারি।

ইকুয়েডর স্কোয়াড

গোলরক্ষক: মোয়েসেস রামিরেজ, আলেকজান্ডার ডমিঙ্গেজ ও হার্নান গালিন্দেজ।
ডিফেন্ডার: পিয়েরো হিনকাপি, রবার্ট আরবোলেদা, পারভিস এস্তুপিনান, অ্যাঞ্জেলো প্রিসিয়াডো, জ্যাকসন পোরোজো, জাভিয়ের আরেগা, ফেলিক্স তোরেস, দিয়েগো প্যালাসিওস ও উইলিয়াম পাচো।
মিডফিল্ডার: কার্লোস গ্রুয়েজো, জোসে সিফুয়েন্তেস, অ্যালান ফ্রাঙ্কো, ময়েসেস ক্যাসেডো, অ্যাঞ্জেল মেনা, জেরেমি সারমিয়েন্টো, আইরটন প্রিসিয়াডো, সেবাস্তিয়ান মেন্ডেজ, গঞ্জালো প্লাটা ও রোমারিও ইবাররা।
ফরোয়ার্ড: জোর্কাইফ রেসকো, কেভিন রদ্রিগেজ, মাইকেল এস্ট্রাদা ও এনার ভ্যালেন্সিয়া।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com