সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন
শিরোনাম :
অশ্লীলতা না থাকলে ,আইটেম গানে নাচবেন অনন্যা ২০ হাজার বাংলাদেশীর পাসপোর্ট ফেরত দিয়েছে ভারত সাগর-রুনি হত্যা মামলার তদন্ত : র‌্যাবকে সরিয়ে উচ্চ পর্যায়ের টাস্কফোর্স গঠনের নির্দেশ চট্টগ্রাম বন্দরের তেলবাহী ট্যাংকারে আগুন, নিখোঁজ ৩ প্রধান উপদেষ্টার বাড়ির সামনে ৩৫ প্রত্যাশীদের ছত্রভঙ্গ করতে পুলিশের টিয়ারশেল নিক্ষেপ ইসরাইলের স্থল হামলা মোকাবেলায় জোরালো প্রস্তুতির ঘোষণা হিজবুল্লাহ উপ-প্রধানের সাইবার নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহার হচ্ছে, মুক্তি পাচ্ছেন গ্রেফতার ব্যক্তিরা আশুলিয়ায় শ্রমিকদের সাথে আইন-শৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ, নিহত ১ মধ্যরাতে বিশেষ পাহারায় সীমান্ত অতিক্রম করেন ওবায়দুল কাদের এবার আত্মসমর্পণ করবেন সাংবাদিক শফিক রেহমান

হেরে ভারতকে মুক্তি দিয়ে নিজেরা লজ্জায় পড়ল শ্রীলঙ্কা

বাংলাদেশ ডেস্ক :
  • আপডেট টাইম : শুক্রবার, ১৩ জানুয়ারী, ২০২৩
  • ৮৭ বার

ইডেনে বৃহস্পতিবার লো স্কোরিং ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে একদিনের সিরিজ জিতে গেল ভারত। তিন ম্যাচের সিরিজে ২-০ এগিয়ে গেল টিম ইন্ডিয়া। এখনো একটি ম্যাচ বাকি। বৃহস্পতিবার শ্রীলঙ্কাকে ৪ উইকেটে হারানোর সাথে সাথে ভারত লজ্জার নজির থেকে মুক্তি পেল। সেই সাথে অজিদের বিশ্বরেকর্ড স্পর্শ করল রোহিত শর্মার দল।

ইডেনে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই-এ হেরে পুরুষদের একদিনের আন্তর্জাতিকে সবচেয়ে বেশি ম্যাচে হারের রেকর্ড গড়ল শ্রীলঙ্কা। বহু দিন এই লজ্জার রেকর্ডের ভার বইতে হয়েছে ভারতকে। গুয়াহাটিতে লঙ্কাকে হারানোয়, ভারত এই লজ্জা ভাগাভাগি করে নিতে পেরেছিল শ্রীলঙ্কার। আর বৃহস্পতিবার ইডেনে শ্রীলঙ্কা হেরে ভারতকে লজ্জার হাত থেকে মুক্তি দিলো। সেইসাথে নিজেরা লজ্জার নজির গড়ল।

শ্রীলঙ্কা পুরুষদের দল মোট ৪৩৭টি ওডিআই ম্যাচ হেরেছে। এটি ওডিআই-এ সর্বোচ্চ হারের নজির।

অন্যদিকে ভারত হেরেছে ৪৩৬টি ম্যাচে। তারা দ্বিতীয় স্থানে রয়েছে। তৃতীয় স্থানে থাকা পাকিস্তান ৪১৯টি ম্যাচ হেরেছে। ওয়েস্ট ইন্ডিজ ৪০৯টি ম্যাচ হেরে রয়েছে চতুর্থ স্থানে। জিম্বাবুয়ে হেরেছে ৩৯০টি ম্যাচ। তারা রয়েছে পাঁচ নম্বরে।

শুধু ওডিআই-এ নয়, টি-টোয়েন্টি সিরিজে ভারতের কাছে হেরে, শ্রীলঙ্কা এখন পুরুষদের সংক্ষিপ্ততম ক্রিকেটেও লজ্জার নজির গড়েছে। টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ম্যাচ হারের তালিকার শ্রীলঙ্কা যৌথভাবে শীর্ষে রয়েছে।

ভারত অবশ্য বৃহস্পতিবার সাফল্যের রেকর্ড করেছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে এ দিন এটি ছিল ভারতের ৯৫তম জয়। কোনো এক প্রতিপক্ষের বিরুদ্ধে একদিনের আন্তর্জাতিকে এটি যৌথভাবে সর্বাধিক জয়ের নজির। এই রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ারও। ভারত এ দিন অজিদের স্পর্শ করেছে।

বৃহস্পতিবার ইডেনে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা খারাপ করেনি শ্রীলঙ্কা। কিন্তু সেই ধারা ধরে রাখতে না পেরে একের পর এক উইকেট হারিয়ে চাপে পড়ে যায় লঙ্কানরা। নুওয়ানিদু ফার্নান্দো এবং কুশল মেন্ডিসের মধ্যে দ্বিতীয় উইকেটে ৭৩ রানের পার্টনারশিপ ছাড়া কোনও বড় পার্টনারশিপ গড়ে ওঠেনি। এই জুটি ভাঙার পর নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। ৩৯.৪ ওভারে ২১৫ রানে শেষ হয়ে যায় দাসুন শানাকার দলের ইনিংস। এ দিন শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৫০ রান করেন নুওয়ানিদু ফার্নান্দো। এ ছাড়া ৩৪ করেছেন কুশল মেন্ডিস এবং ৩২ করেছেন দুনিথ ওয়েলালাগে।

ভারতের মোহম্মদ সিরাজ এবং কুলদীপ যাদব ৩ উইকেট করে নিয়েছেন। ২ উইকেট নিয়েছেন উমরান মালিক। অক্ষর প্যাটেল নিয়েছেন ১ উইকেট।

মাত্র ২১৫ রানের টার্গেট তাড়া করতে নেমে ইডেনে এ দিন চূড়ান্ত ব্যর্থ হন ভারতের তারকাখোচিত টপ অর্ডার। রোহিত শর্মা (১৭), শুভমান গিল (২১), বিরাট কোহলি (৪), শ্রেয়স আইয়াররা (২৮) হতাশ করেন। মাত্র ৮৬ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে একটা সময়ে বেশ চাপেই পড়ে গিয়েছিল ভারত।

তবে দলের হাল ধরেন কেএল রাহুল। তাকে ভালোভাবে করেন হার্দিক পাণ্ডিয়া। ঠান্ডা মাথায় দলের স্কোর বোর্ড এগিয়ে নিয়ে যান। দু’জন মিলে ৭৫ রানের পার্টনারশিপ গড়েন। হার্দিক ৩৬ করে আউট হন। শেষের দিকে অক্ষর প্যাটেল করেন ২১। তবে একদিকে উইকেট আঁকড়ে লড়াই চালিয়ে যান রাহুল। অপরাজিত ৬৪ করে দলের জয় নিশ্চিত করেন। ১০ রানে অপরাজিত থাকেন কুলদীপ যাদব। ৪৩.২ ওভারে ৬ উইকেটে হারিয়ে ২১৯ করে ফেলে ভারত। ৪ উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত।
সূত্র : হিন্দুস্তান টাইমস

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2019 bangladeshdailyonline.com
Theme Dwonload From ThemesBazar.Com